Hyderabad News

১১ বছরেই ৬৩ শতাংশ পেয়ে দ্বাদশ শ্রেণি পাশ করল ‘বিস্ময় বালক’!

এই ধন্যি ছেলের বিদ্যে-বুদ্ধি সত্যিই তাক লাগানোর মতোই। তার সাফল্য দেখেও রীতিমতো তাজ্জব বনে গিয়েছেন সকলে

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৭ ১২:২৩
Share:

দিদি নয়না জয়সওয়ালের সঙ্গে অগস্ত্য জয়সওয়াল। ছবি: সংগৃহীত।

এই ধন্যি ছেলের বিদ্যে-বুদ্ধি সত্যিই তাক লাগানোর মতোই। তার সাফল্য দেখেও রীতিমতো তাজ্জব বনে গিয়েছেন সকলে। মাত্র ১১ বছর বয়সেই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসে পাশ করে তাক লাগিয়ে দিল অগস্ত্য জয়সওয়াল। সে হায়দরাবাদের ইউসুফগুড়ার সেন্ট মেরিজ জুনিয়র কলেজের ছাত্র।

Advertisement

চলতি বছরের মার্চে দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়। রবিবার সেই পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। অগস্ত্য ৬৩ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছে বলে জানিয়েছেন তার বাবা অশ্বিনী কুমার। তাঁর দাবি, গোটা তেলঙ্গানায় এত অল্প বয়সে এর আগে কেউ দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি।

আরও পড়ুন: বাবা, ওরা পাথর ছুড়ছিল কেন

Advertisement

২০১৫ সালে মাত্র ৯ বছর বয়সেই দশম শ্রেণি পাশ করে অগস্ত্য। সেই পরীক্ষা দেওয়ার জন্য তাকে বিশেষ অনুমতি নিতে হয়েছিল। কিন্তু দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেওয়ার জন্য কোনও অনুমতি নিতে হয়নি। এটাই প্রথম নয়, এর আগে জয়সওয়াল পরিবারের আরও এক কৃতী এমন ভাবেই কামাল করে দেখিয়েছিলেন। তিনি অগ্যস্ত-র দিদি, আন্তর্জাতিক মানের টেবিল টেনিস খেলোয়াড় নয়না জয়সওয়াল। নয়না ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হয়েছিলেন মাত্র ১৫ বছর বয়সে। তিনি এখন পিএইচডি করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন