Nipah virus

Nipah Virus: কেরলে নিপা ভাইরাসে ১২ বছরের কিশোরের মৃত্যু, রবিবার যাচ্ছে কেন্দ্রীয় দল

৩ সেপ্টেম্বর ওই কিশোরের দেহে নিপা ভাইরাসের উপসর্গ ধরা পড়ে। তার নমুনা পাঠানো হয় পুণের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে’।

Advertisement

সংবাদ সংস্থা

কোচি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ১০:৪৫
Share:

কেরলে নিপা-র হানায় মৃত্যু কিশোরের ফাইল চিত্র।

কেরলের কোঝিকোরে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিল সে। শনিবার থেকে তার শারীরিক অবস্থার অবনতি হয়। রবিবার ভোরে ছেলেটি মারা যায়।
৩ সেপ্টেম্বর ওই কিশোরের দেহে নিপা ভাইরাসের উপসর্গ ধরা পড়ে। তার নমুনা পাঠানো হয় পুণের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে’। সেখানে নমুনা পরীক্ষা করে দেখা যায় নিপা ভাইরাসেই আক্রান্ত হয়েছে ছেলেটি। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন, ‘‘আমরা সংশ্লিষ্ট জেলার আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছি। পরিস্থিতি সামলানোর জন্য কয়েকটি দল গঠন করেছি। ভাইরাসের উৎস অনুসন্ধান চলছে। এই মুহূর্তে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কিশোরের পরিবারের কারও মধ্যে এখনও কোনও উপসর্গ দেখা যায়নি।’’

Advertisement

এই পরিস্থিতিতে রবিবার কেন্দ্রীয় দল যাচ্ছে কেরলে। তারা গত ১২ দিনের পরিস্থিতি পর্যালোচনা করবে। যে এলাকায় এই ভাইরাসের প্রকোপ দেখা গিয়েছে সেখানে বাড়ি বাড়ি গিয়ে পরীক্ষা করা হবে। যদি কারও মধ্যে উপসর্গ ধরা পড়ে তা হলে তাঁকে নিভৃতবাসে রাখা হবে বলেই জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন