Rape

তিন বছরে স্টেশন ও ট্রেনে ধর্ষণ ১৬৫টি

২০১৮ সালে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৭০। তার মধ্যে ৫৯টি ঘটেছে স্টেশনেই, ১১টি ট্রেনে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২০ ০৪:০৮
Share:

প্রতীকী ছবি।

২০১৭ সাল থেকে ২০১৯—এই তিন বছরে দেশে ট্রেন ও স্টেশন চত্বরে ১৬৫টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে স্টেশন চত্বরে ঘটেছে ১৩৬টি ঘটনা ও চলন্ত ট্রেনে ২৯টি। তথ্যের অধিকার আইনে এই বিষয়ে প্রশ্ন তুলেছেন চন্দ্রশেখর গৌর নামে এক সমাজকর্মী। জানা গিয়েছে, ২০১৭ সালে স্টেশন ও ট্রেন মিলিয়ে ৫১টি ধর্ষণ হয়েছে, ২০১৯ সালে তা কমে দাঁড়িয়েছে ৪৪। আবার ২০১৮ সালে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৭০। তার মধ্যে ৫৯টি ঘটেছে স্টেশনেই, ১১টি ট্রেনে।

Advertisement

ওই দু’বছরে ধর্ষণ বাদে মহিলাদের সঙ্গে অন্যান্য অপরাধমূলক ঘটনার ৮০২টি ঘটেছে স্টেশনে ও ৮৭০টি ট্রেনের ভিতরে। পরিসংখ্যান অনুযায়ী, এই তিন বছরে ৭৭১টি অপহরণ, সাড়ে চার হাজারের বেশি ডাকাতি, ২১৩টি খুনের চেষ্টার ঘটনা ও ৫৪২টি খুন হয়েছে ওই জায়গাগুলিতে। রেলে মেয়েদের নিরাপত্তার বিষয়ে প্রশ্নের জবাবে গত মাসে রেলমন্ত্রক জানিয়েছে, ২২২০ ট্রেনে প্রতিদিন পাহারায় থাকে আরপিএফ। সম- সংখ্যক ট্রেনে নিরাপত্তার দায়িত্বে থাকে জিআরপি। যাত্রীদের সাহায্যের জন্য ২৪ ঘণ্টা খোলা থাকে হেল্পলাইন। মেয়েদের জন্য সংরক্ষিত কামরায় পুরুষ প্রবেশ করলে ১৯৮৯ সালের রেল আইন অনুযায়ী ১৬২ ধারায় মামলায় হয় অভিযুক্তের বিরুদ্ধে। ২০১৮ সালে মহিলা কামরায় উঠে পড়ায় ১ লক্ষ ৪০ হাজার পুরুষ যাত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে, ২০১৯ সালে মামলা হয়েছে ১ লক্ষ ১৫ হাজার পুরুষ যাত্রীর বিরুদ্ধে। ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে ২০১৯টি কামরায় ও ৫১১ স্টেশনে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন