অক্সিজেন বন্ধ হয়ে মৃত্যু ১৭ রোগীর

বৃহস্পতিবার মহারাজা যশবন্তরাও নামে এই হাসপাতালে ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ১৭ জন রোগীর। স্থানীয় সংবাদমাধ্যম ও হাসপাতালের কর্মীদের একাংশের দাবি, বৃহস্পতিবার ভোররাত ৩টে থেকে ৪টে-র মধ্যে কোনও এক সময় মিনিট পনেরোর জন্য অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়।

Advertisement

সংবাদ সংস্থা

ইনদওর শেষ আপডেট: ২৪ জুন ২০১৭ ০৩:৩৮
Share:

অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে রোগীর মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা ছ়়ড়াল ইনদওরের একটি সরকারি হাসপাতালে। বৃহস্পতিবার মহারাজা যশবন্তরাও নামে এই হাসপাতালে ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ১৭ জন রোগীর। স্থানীয় সংবাদমাধ্যম ও হাসপাতালের কর্মীদের একাংশের দাবি, বৃহস্পতিবার ভোররাত ৩টে থেকে ৪টে-র মধ্যে কোনও এক সময় মিনিট পনেরোর জন্য অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। যার ফলে মৃত্যু হয় ওই রোগীদের। যদিও অক্সিজেন বন্ধ হয়ে যাওয়ার কথা স্বীকার করেননি হাসপাতাল কর্তৃপক্ষ বা পুলিশ।

Advertisement

অক্সিজেন বন্ধ হয়ে যাওয়ার ঘটনাটি প্রকাশ্যে আসার পর হাসপাতালের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছেন মৃত রোগীর পরিজনরা। যদি তাঁদের তরফে কোনও রকম গাফিলতির কথা স্বীকার করেননি হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁরা বলছেন, এত বড় হাসপাতালে রোগী মৃত্যু রোজকার ঘটনা। ইনদওর পুলিশও জানিয়েছে, অসুস্থতার কারণেই মৃত্যু হয়েছে ওই ১৭ জনের। ইনদওরের কমিশনার সঞ্জয় দুবে বলেন, ‘‘অক্সিজেন সরবরাহে ঘাটতি হয়নি। ১৪০০ শয্যার হাসপাতালে রোগী মৃত্যু স্বাভাবিক ঘটনা। এখানে প্রতি দিন ১০-২০ জন করে রোগীর মৃত্যু হয়। স্থানীয় কয়েকটি দৈনিকে এই খবর প্রকাশিত হওয়ার পর আমি নিজে প্রতিটি ওয়ার্ডে গিয়ে দেখেছি।’’

তাতে বিতর্ক থামছে না। ১৭ জন মৃতের যাবতীয় রেকর্ড বেপাত্তা হয়ে যাওয়ার সন্দেহ আরও বেড়েছে। অক্সিজেন সরবরাহ সংক্রান্ত রেকর্ড যে লগবুকে থাকে, মিলছে না সেটিও। ঘটনার তদন্ত দাবি করেছে কংগ্রেস। মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিও তুলেছে তারা। যদিও এই নিয়ে আলাদা তদন্তের নির্দেশ দেয়নি মধ্যপ্রদেশের বিজেপি সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন