Education

18 under 18: অনুর্ধ্ব ১৮-র সেরা কারা? শুরু হয়ে গিয়েছে জোর লড়াই

প্রতিযোগিতার মাধ্যমে দ্য টেলিগ্রাফ এডুগ্রাফ পূর্ব ভারতের সেরা ১৮ জনকে বেছে নেবে যাঁদের বয়স ১৮ বছরের নীচে ও তাদের প্রত্যেককে সম্মানিত করা হবে।

শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১১:২০
Share:

কারা হবে সেরা আঠেরো?


খেলাধুলায় দারুন। সমান তালে চলে মাথাও। বড় বড় সংখ্যার যোগ-বিয়োগ-গুণ-ভাগ চোখের নিমেষে করে স্কুলের নিক নেম লিটল শকুন্তলা। সাবালক হওয়ার আগেই তাঁর তুলির টান যেন টেক্কা দিতে পারে যে কোনও শিল্পীকে। বয়স সতেরোতেই বানিয়ে ফেলেছে মস্ত একটা মেশিন। বড় হয়ে ইচ্ছে রয়েছে বৈজ্ঞানিক হওয়ার। লোকে তো বলে ঈশ্বরপ্রদত্ত।
— এমনই সব প্রতিভাবান শিক্ষার্থীদের কার্যকলাপকে সম্মান জানাতে, তথা তাঁদের কাজকে বিশ্বের দরবারে তুলে ধরতে শুরু হয়ে গিয়েছে এইট্টিন আন্ডার এইট্টিন। এই প্রতিযোগিতার মাধ্যমে দ্য টেলিগ্রাফ এডুগ্রাফ পূর্ব ভারতের সেরা ১৮ জনকে বেছে নেবে যাঁদের বয়স ১৮ বছরের নীচে। এবং তাদের প্রত্যেককে সম্মানিত করা হবে।

কী ভাবে চলবে এই বাছাই পর্ব?
এ ক্ষেত্রে প্রাথমিক দায়িত্ব নিতে হবে স্কুলের শিক্ষকদেরকেই। কারণ প্রথম পর্বে তারাই স্কুলের প্রতিভাবান সেই ছাত্র বা ছাত্রীটির নাম পাঠাবেন। রেজিস্ট্রেশন শেষ হওয়ার পরে আমাদের জুরি সদস্যরা বেছে নেবেন মোট ৫০ জনকে। চূড়ান্ত পর্বে সেই ৫০ জনের মধ্যে থেকেই বেছে নেওয়া হবে সেরা ১৮ জন শিক্ষার্থীকে। ২০২২ সালে কলকাতার একটি বড় অনুষ্ঠানের মাধ্যমে প্রত্যেককে সম্মানিত করা হবে। ওই অনুষ্ঠানেই বাকিদের হাতে তুলে দেওয়া হবে শংসাপত্র।

কারা অংশগ্রহণ করতে পারবে এই প্রতিযোগীতায়?
পূর্ব ভারতের স্কুলগুলি এই প্রতিযোগীতায় অংশ নিতে পারবে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, বিহার, ঝাড়খণ্ড, সিকিম, অসম, মেঘালয়, মনিপুর, ত্রিপুরা, নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশ। একটি স্কুল থেকে সর্বাধিক ৩ জন ছাত্র-ছাত্রীই মনোনীত হতে পারবে।

কারা এই মনোনয়ন করতে পারবেন?
প্রিন্সিপাল, প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষিকা, স্কুলের ডিরেক্টর।

মনোনয়নের প্রক্রিয়া
প্রতিটি স্কুল থেকে বিভিন্ন ক্ষেত্রে প্রতিভাবান এবং প্রতিশ্রুতিবান সর্বোচ্চ তিনজন শিক্ষার্থীকে মনোনয়ন করা যাবে। এই ক্ষেত্রগুলির মধ্যে কয়েকটি হল নৃত্য, সঙ্গীত, শিল্প, অভিনয়, নকশা, ফটোগ্রাফি, খেলাধুলা, সামাজিক কাজ, গেমিং, কোডিং, পরিবেশ বা প্রকৃতি সংরক্ষণ, বিতর্ক, কুইজ, কবিতা, জনসাধারণের বক্তব্য, প্রযুক্তি এবং উদ্ভাবন, সেরা উদ্যোক্তা, নেতৃত্ব ইত্যাদি।

তা হলে আর দেরি কেন? আপনার স্কুলেও যদি এমন প্রতিভাবান শিক্ষার্থী থাকে, তা হলে এখনই রেজিস্টার করুন এবং জিতে নিন অনন্য সম্মান।

মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন - ৩১ ডিসেম্বর, ২০২১

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন