আবার বাধা শবরীমালায়

বিক্ষোভকারীদের তাণ্ডবে নেমে আসতে হয় ওই দু’জনকে। অভিযোগ, কোঝিকোড়ে বিন্দুর বাড়ির বাইরেও বিক্ষোভ দেখান জনতা।

Advertisement

সংবাদ সংস্থা 

পাম্বা (কেরল) শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ০৩:৫০
Share:

ছবি: এএফপি।

বিক্ষোভকারীদের বাধায় শবরীমালা মন্দিরের দু’কিলোমিটার আগে থেকে আজ ফিরতে হল দুই মহিলাকে। সোমবার ভোরে আয়াপ্পা দর্শনের জন্য যাত্রা শুরু করেছিলেন মালাপ্পুরমের বাসিন্দা কনকদুর্গা ও কোঝিকোড়ের বিন্দু। পম্পা পর্যন্ত বাসে পৌঁছে পুলিশ পাহারায় হাঁটা শুরু করেন তাঁরা। কিন্তু বিক্ষোভকারীদের তাণ্ডবে নেমে আসতে হয় ওই দু’জনকে। অভিযোগ, কোঝিকোড়ে বিন্দুর বাড়ির বাইরেও বিক্ষোভ দেখান জনতা।

Advertisement

৩০ ডিসেম্বর মকরসংক্রান্তি উপলক্ষে খুলছে মন্দির। সেই সময়ে মন্দিরে পৌঁছনোর কথা অন্তত ৪০ জন মহিলার। কাল পুলিশ পাহারায় আয়াপ্পার মন্দিরে পৌঁছনোর চেষ্টা করেছিলেন কেরলের একটি সংগঠনের ১১ জন মহিলা। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধে রণে ভঙ্গ দেন তাঁরা। আজ ফের ওই সংগঠনটিরই ৪ সদস্য রওনা হন মন্দিরের পথে। মঙ্গলবার সকালে মন্দিরে ঢোকার কথা তাঁদের। এক মহিলার কথায়, ‘‘আমরা অত্যন্ত চাপের মধ্যে রয়েছি। প্রতি পদে পদে হুমকি আসছে।’’

মন্দিরে ঢুকতে না পারায় আজ ওই সংগঠনের তিন সদস্য কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে দেখা করতে তামিলনাড়ু যান। স্টেশনে হাজির হয়ে তাঁদের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর অভিযোগ উঠেছে বি়জেপি সমর্কদের বিরুদ্ধে। লাইনের উপরে ঝাঁপিয়েও পড়েন এক বিক্ষোভকারী। রেল পুলিশের সাহায্যে রেহাই পান ওই মহিলারা। পুলিশ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় শবরীমালায় ঢোকার চেষ্টা করেছেন ১৩ জন মহিলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন