Odisha Train Accident

করমণ্ডলকাণ্ডে তিন রেল কর্মচারীকে গ্রেফতার করল সিবিআই, অভিযোগ তথ্যপ্রমাণ লোপাটের

বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার তদন্তে নেমে তিন জন রেল কর্মচারীকে গ্রেফতার করল তদন্তকারী সংস্থা সিবিআই। সিবিআই সূত্রে খবর, ওই তিন জন জানতেন যে, তাঁদের কার্যকলাপে বহু ক্ষয়ক্ষতি হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভুবনেশ্বর শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৮:২৭
Share:

ওড়িশার বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার একটি ছবি। —ফাইল চিত্র।

ওড়িশার বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার তদন্তে নেমে রেলের তিন জন কর্মচারীকে গ্রেফতার করল তদন্তকারী সংস্থা সিবিআই। ‘এনডিটিভি’-র একটি প্রতিবেদন অনুসারে, শুক্রবার অরুণ কুমার মোহান্ত, মহম্মদ আমির খান এবং পাপ্পু কুমার নামের ওই তিন ব্যক্তিকে গ্রেফতার করা হয়। সিবিআই সূত্রে খবর, অনিচ্ছাকৃত খুনের অভিযোগে ওই তিন জনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। কারণ ওই সূত্র মারফত জানা গিয়েছে, তিন রেল আধিকারিকই জানতেন যে, তাঁদের কার্যকলাপ বহু ক্ষয়ক্ষতির কারণ হতে পারে।

Advertisement

গত ২ জুন ওড়িশার বাহানগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনার মুখে পড়েছিল আপ করমণ্ডল এক্সপ্রেস, ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালগাড়ি। তীব্র গতিতে চলতে চলতে হঠাৎই লুপ লাইনে ঢুকে গিয়ে মালগাড়িকে ধাক্কা মেরে উল্টে গিয়েছিল করমণ্ডল এক্সপ্রেস। করমণ্ডলের ইঞ্জিনটি উঠে গিয়েছিল মালগাড়ির একটি কামরার উপরে। এই ঘটনায় ২৮৮ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা হাজারের বেশি।

প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, সিগন্যালের ত্রুটিতেই এমন দুর্ঘটনা হয়েছে। কিন্তু পরে রেলের তরফেও জানানো হয়, এ ক্ষেত্রে অন্তর্ঘাতের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। রেলমন্ত্রী নিজে সিবিআই তদন্তের সুপারিশ করেন। বিশেষজ্ঞদের ধারণা, কোনও ব্যক্তির হস্তক্ষেপ ছাড়া শুধু প্রযুক্তিগত ত্রুটিতে এত বড় দুর্ঘটনা সম্ভব নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন