National news

ভারত-চিন সীমান্তে নতুন ৫০টি চৌকি, ঘোষণা রাজনাথের

মঙ্গলবার গ্রেটার নয়ডায় ভারত-তিব্বত (আইটিবিপি) সীমান্ত পুলিশের একটি অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৭ ২০:২৭
Share:

আইটিবিপি সীমান্তচৌকিতে রাজনাথ সিংহ। ছবি: পিটিআই।

সীমান্তে নজরদারি আরও জোরদার করতে ভারত-চিন সীমান্তে ৫০টি নতুন চৌকি গড়ার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। মঙ্গলবার গ্রেটার নয়ডায় ভারত-তিব্বত (আইটিবিপি) সীমান্ত পুলিশের একটি অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

Advertisement

তিনি জানান, সীমান্ত চৌকিগুলির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ সীমান্তে ২৫টি রাস্তাও বানানো হবে। ইতিমধ্যেই পেট্রোলিংয়ের সুবিধার জন্য দেওয়া হবে বিশেষ স্নো-স্কুটার এবং কম ওজনের শীতপোশাকও। এগুলো ছাড়াও সীমান্তে নজরদারির জন্য আইটিবিপি-র হাতে অত্যাধুনিক প্রযুক্তির ইলেক্ট্রনিক নাইট-ভিশন ডিভাইস, থার্মাল ইমেজার, যুদ্ধক্ষেত্রে নজরদারির জন্য রাডার, দিক নির্ণয়কারক, গ্রাউন্ড সেন্সর এবং অত্যধিক ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপও সরবরাহ করা হবে বলে স্থির করেছে স্বরাষ্ট্রমন্ত্রক, জানান রাজনাথ। জি-স্যাট কমিউনিকেশনের মাধ্যমে এ বার থেকে সীমান্তে নজরদারি চালাতে পারবে আইটিবিপি-ও।

আরও পড়ুন: পাকিস্তানকে আলোচনায় না ডাকলে কথা হবে না: ঘোষণা হুরিয়তের

Advertisement

বর্তমানে ভারত-চিন সীমান্তে ১৭৬টি সীমান্তচৌকি রয়েছে। সেগুলি থেকে মূলত দু’দেশের সীমান্তে নজরদারি চালায় ভারত-তিব্বত সীমান্ত পুলিশ। তবে এই সীমান্তচৌকিগুলিতে নজরদারির অন্যতম সমস্যা হল ভাষা। স্থানীয় ভাষা বুঝতে না পারায় স্থানীয় মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনে ব্যর্থ হয় পুলিশ। এই সমস্যা কাটিয়ে উঠতে আইটিবিপি-কে আঞ্চলিক ভাষার প্রশিক্ষণও দেওয়া হবে। রাজনাথ সিংহের এই ঘোষণায় খুশি আইটিবিপি। আইটিবিপি-র ডিজি আর কে পচনন্দা বলেন, ‘‘আইটিবিপি-কে জিস্যাট-এর নোডাল এজেন্সি করায় আমরা অভিভূত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন