National News

৫৬ শতাংশ ভারতীয়ই ঘুষ দিয়েছেন গত বছর! জানতেন এই তথ্য?

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া এবং লোকাল সার্কেলস নামে দু’টি সংস্থা এ বিষয়ে একটা সমীক্ষা করেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৮ ১৮:৪৮
Share:

প্রতীকী ছবি।

ঘুষ না দিলে অমুক আধিকারিক কাজটা করে দেবেন না। তমুক আধিকারিককে ঘুষ না দিলে ফাইলটা নড়বেনা। প্রায়শই অভিযোগ শোনা যায়।ঘুষের বিরুদ্ধে নানা রকম অভিযান ও পদক্ষেপ করেও যে কোনও ফল হয়নি সাম্প্রতিক একটি সমীক্ষায় তা ধরা পড়ল।

Advertisement

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া এবং লোকাল সার্কেলস নামে দু’টি সংস্থা এ বিষয়ে একটা সমীক্ষা করেছিল। সমীক্ষায় ১ লক্ষ ৬০ হাজার জন অংশ নিয়েছিলেন। সেখানে দেখা গিয়েছে নিজেদের কাজ হাসিল করতে গিয়ে গত এক বছরে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ঘুষ দিয়েছেন ৫৬ শতাংশ ভারতীয়! আর তার বেশির ভাগই নগদে। গত বছরের তুলনায় যা ১১ শতাংশ বেশি।

সমীক্ষায় ধরা পড়েছে, ওই সময়ের মধ্যে ৩৯ শতাংশ ঘুষ দেওয়া হয়েছে নগদে। ২৫ শতাংশ ঘুষ কোনও এজেন্টের মাধ্যমে এবং ১ শতাংশ উপহারের মাধ্যমে।যাঁরা সবচেয়ে বেশি ঘুষ নিয়েছেন সেই তালিকায় শীর্ষে রয়েছে পুলিশ। ২৫ শতাংশ ঘুষ খেয়েছেন তারা। পিছিয়ে নেই অন্য সরকারি দফতরগুলোও। পুলিশের পরই ঘুষ নেওয়ার তালিকায় রয়েছে মিউনিসিপ্যাল কর্পোরেশন, সম্পত্তি রেজিস্ট্রেশনের অফিস, বিদ্যুৎ কর এবং পরিবহণ দফতর।সমীক্ষায় আরও দেখা গিয়েছে, যাঁরা সমীক্ষায় অংশ নিয়েছিলেন তাঁদের মধ্যে ৩৬ শতাংশ নিজের কাজ হাসিল করতে ঘুষ দিয়েছিলেন গত বছরে। দিয়েছেন এ বছরেও। আরও আশ্চর্যের যে বিষয়টি, অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ১৩ শতাংশ জানিয়েছেন সরকারি দফতরে সিসিটিভি থাকা সত্ত্বেও ঘুষ দিয়েছেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: বিশ্ব জুড়ে আগামী ৪৮ ঘণ্টা বন্ধ থাকতে পারে ইন্টারনেট পরিষেবা!

আরও পড়ুন: মুম্বইয়ের ব্যাঙ্ক থেকে ১৪৩ কোটি টাকা হাতিয়ে নিল হ্যাকাররা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন