Heroin seized in Punjab

পঞ্জাবের ফিরোজ়পুরে ৭৭ কেজি হেরোইন-সহ ধৃত চার, উদ্ধার তিনটি বন্দুকও

ফিরোজ়পুরের ‘কাউন্টার ইন্টেলিজেন্স উইং’-এর কর্মীরা রবিবার চার জনকে গ্রেফতার করে। তাঁদের হেফাজত থেকে উদ্ধার হয় বিপুল পরিমাণ মাদক। যা এ যাবৎকালে সর্বোচ্চ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চণ্ডীগড় শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৫:২৮
Share:

বিপুল পরিমাণ নিষিদ্ধ মাদক উদ্ধার করল পঞ্জাব পুলিশ। ছবি: সংগৃহীত।

এ যাবৎ সর্বাধিক মাদক বাজেয়াপ্ত করল পঞ্জাব পুলিশ। রবিবার তারা জানিয়েছে, চার জনের কাছ থেকে মোট ৭৭ কেজি নিষিদ্ধ মাদক হেরোইন বাজেয়াপ্ত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে চার জনকেই। তাঁদের জিজ্ঞাসাবাদ করে অন্তর্দেশীয় পাচারচক্রের সম্বন্ধে আরও তথ্য মিলবে বলে মনে করছে পুলিশ।

Advertisement

পঞ্জাব পুলিশের ডিজি গৌরব যাদব জানিয়েছে, ফিরোজ়পুরের ‘কাউন্টার ইন্টেলিজেন্স উইং’-এর হাতে ওই মাদক বাজেয়াপ্ত হয়েছে। ধৃত চার জনের কাছ থেকে তিনটি বন্দুকও উদ্ধার করেছে পুলিশ।

ডিজি বলেন, ‘‘২০২৩-এর সবচেয়ে বড় মাদক বাজেয়াপ্ত অভিযান চলেছে। তাতে ৭৭ কেজি হেরোইন উদ্ধার হয়েছে। পাচারের অভিযোগে গ্রেফতার করা হয়েছে চার জনকে। তিনটি পিস্তলও বাজেয়াপ্ত করা হয়েছে।’’

Advertisement

পুলিশ সূত্রে খবর, এই পাচারচক্রটি সীমান্তের ও পার থেকে মাদক এ পারে এনে তা বিভিন্ন রাজ্যে ছড়িয়ে দেওয়ার কাজ করে। এদের সঙ্গে নিবিড় যোগাযোগ রয়েছে পাকিস্তানের মাদক কারবারীদেরও। জেরা করে এ ব্যাপারে আরও তথ্য পেতে চাইছে পুলিশ। ধৃতদের বিরুদ্ধে এনডিপিএস আইনের একাধিক ধারায় মামলা করা হয়েছে।

পঞ্জাবে মাদকের রমরমা নতুন কিছু নয়। দীর্ঘদিন থেকেই সীমান্ত পেরিয়ে পঞ্জাবে মাদক ঢুকছে। ইদানীং পাকিস্তান থেকে ড্রোনের মাধ্যমেও পঞ্জাবের বিভিন্ন জায়গায় মাদক পাচারের ঘটনা ঘটছে। পুলিশ এবং বিএসএফ বেশ কয়েকটি ক্ষেত্রে ড্রোনকে গুলি করা নামিয়েছে। বাজেয়াপ্ত হয়েছে প্রচুর মাদক। কিন্তু এ বছর একসঙ্গে এত মাদক ধরা পড়ার ঘটনা এই প্রথম। পুলিশ মনে করছে, জেরা করে পাচারকারীদের ব্যাপারে আরও তথ্য পাওয়া গেলে আগামিদিনে পঞ্জাবে মাদকের রমরমা শেষ করতে সুবিধা হবে। পঞ্জাব সীমানে কী ভাবে ও পার থেকে মাদক আসে এবং তার জাল বিস্তার হয়, তা নিয়ে হিন্দি ছবি ‘উড়তা পঞ্জাব’ জনপ্রিয় হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন