রেলে দ্বন্দ্ব কাটাতে মিশল ৮ বিভাগ, ছাঁটাই বোর্ডেও

সংস্কার-তালিকার শীর্ষে আছে রেল বোর্ডের আয়তন ছাঁটাই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৯ ০২:৫৩
Share:

প্রতীকী ছবি।

রেলের বেহাল আর্থিক দশা কী ভাবে কাটবে, তা স্পষ্ট নয়। তবে তার আগেই রেলের বিভিন্ন দফতরের মধ্যে ‘দ্বন্দ্ব’ কাটাতে মঙ্গলবার বড়সড় প্রশাসনিক সংস্কারের সিদ্ধান্ত ঘোষণা করলেন রেলমন্ত্রী পীযূষ গয়াল।

Advertisement

সংস্কার-তালিকার শীর্ষে আছে রেল বোর্ডের আয়তন ছাঁটাই। সেই কাজ করতে গিয়ে ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিসের ‘গ্রুপ এ’-র আট বিভাগকে এক ছাতার তলায় আনার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এত দিন রেলে ট্র্যাফিক, সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকম, পার্সোনেল, অ্যাকাউন্টস ও স্টোর বিভাগ ছিল। সব বিভাগের প্রতিনিধিত্ব ছিল রেল বোর্ডে। কিন্তু বিভিন্ন বিভাগের দ্বন্দ্বে এবং সমন্বয়ের অভাবে পরিচালন ব্যবস্থা হোঁচট খাচ্ছিল। তার সুরাহা করতে ‘গ্রুপ এ’-র আটটি বিভাগের ক্যাডারদের একত্রে মিশিয়ে গড়া হল নতুন ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস (আইআরএমএস)।

বন্দে ভারত এক্সপ্রেস নির্মাণের ক্ষেত্রে রেলের ইলেকট্রিক্যাল এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের দ্বন্দ্ব বিসদৃশ ভাবে প্রকট হয়ে গিয়েছিল। পারস্পরিক দ্বন্দ্বের জেরে টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে। উৎপাদন প্রায় বন্ধ হয়ে যায় ওই ট্রেনের। তার পরেই রেল-কর্তৃপক্ষ নড়েচড়ে বসেন। এ দিন ক্যাডার সংযুক্তির সিদ্ধান্তের কথা ঘোষণা করে রেলমন্ত্রী বলেন, ‘‘পুনর্গঠনের ফলে বিভাগগুলির পারস্পরিক দ্বন্দ্ব কেটে গিয়ে রেলের পরিচালন ব্যবস্থা আরও মসৃণ হবে।’’

Advertisement

বিভাগীয় প্রতিনিধিত্বের ভিত্তিতে পরিচালন নীতি থেকে সরে আসছে রেল বোর্ডও। বোর্ডের চেয়ারম্যান এখন থেকে চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসার বা সিইও হিসেবে কাজ করবেন। তাঁকে সাহায্য করবেন অন্য চার সদস্য। তাঁদের উপরে পরিকাঠামো নির্মাণ, রেলের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা এবং ব্যবসা দেখাশোনা ছাড়াও রোলিং স্টক (রেক ও ইঞ্জিনের রক্ষণাবেক্ষণ) এবং আর্থিক পরিস্থিতি দেখভালের দায়িত্ব থাকবে। নতুন ব্যবস্থায় রেল বোর্ডেও তিনটি সদস্যপদ কমানো হচ্ছে। কেন্দ্রীয় সচিবের মর্যাদা দেওয়া হচ্ছে বিভিন্ন ক্ষেত্রের ২৬ জন জেনারেল ম্যানেজারকে। সিইও নিজে এ বার ক্যাডার নিয়ন্ত্রণ আধিকারিক হিসেবে কাজ করবেন। তাঁকে সাহায্য করবেন রেলেরই মানবসম্পদ বিভাগের ডিরেক্টর জেনারেল।

নতুন ব্যবস্থায় যে-কোনও ক্যাডার থেকে আসা আধিকারিকেরা রেল বোর্ডে যেতে পারবেন তাঁদের কাজ ও অভিজ্ঞতার ভিত্তিতে। মেকানিক্যাল ও ইলেকট্রিক্যালের মতো ইঞ্জিনিয়ারিং বিভাগের আধিপত্য কমবে। এতে সকলেই পদোন্নতির সমান সুযোগ পাবেন। প্রয়োজন অনুযায়ী ক্যাডার নিয়োগ করবে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস। প্রকাশ টন্ডন, রাকেশ মোহন, স্যাম পিত্রোদা এবং বিবেক দেবরায়ের নেতৃত্বাধীন পৃথক পৃথক কমিটি ক্যাডার সংযুক্তির সুপারিশ করেছিল। ৬-৭ ডিসেম্বর দিল্লিতে রেলের ‘পরিবর্তন সঙ্গোষ্ঠী’র বৈঠকেও এই সুপারিশ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন