Telengana Students

পরীক্ষার ফল দেখেই চরম সিদ্ধান্ত! নিজেদের শেষ করল আট পড়ুয়া, আবার শিরোনামে তেলঙ্গানা

তেলঙ্গানায় ছাত্রছাত্রীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বরাবরই বেশি। বোর্ডের পরীক্ষার ফল প্রকাশের পরেই পড়ুয়াদের আত্মহত্যা বা আত্মহত্যার চেষ্টার খবর মেলে। যা প্রশাসনকে ভাবিয়ে তুলেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

হায়দরাবাদ শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৩:১৭
Share:

তেলঙ্গানায় আট পড়ুয়া পরীক্ষার ফল প্রকাশের পর আত্মঘাতী হয়েছে। প্রতীকী ছবি।

তেলঙ্গানায় আবার আত্মঘাতী ছাত্রছাত্রীরা। একসঙ্গে আট জন পড়ুয়ার আত্মঘাতী হওয়ার খবর মিলেছে। একটি পরীক্ষার ফল প্রকাশের পরেই এমন চরম সিদ্ধান্ত নিয়েছে তারা।

Advertisement

সম্প্রতি, রাজ্যের স্কুলগুলিতে একাদশ এবং দ্বাদশ শ্রেণির সমতুল্য পরীক্ষার ফল ঘোষণা হয়। ওই পরীক্ষায় খারাপ ফল করে অনেকেই। ফল প্রকাশের দু’দিনের মধ্যে রাজ্যের নানা প্রান্ত থেকে পড়ুয়াদের আত্মহত্যার খবর প্রকাশ্যে আসে। মৃত ছাত্রছাত্রীদের মধ্যে পাঁচ জনই রাজধানী হায়দরাবাদের বাসিন্দা। বাকি তিন জন থাকত নিজামবাদে। এই আট পড়ুয়ার মৃত্যুর পাশাপাশি, আরও দুই ছাত্রী আত্মহত্যার চেষ্টা করে। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।

তেলঙ্গানায় ছাত্রছাত্রীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বরাবরই বেশি। যে কোনও বোর্ডের পরীক্ষার ফল প্রকাশের পরেই পড়ুয়াদের আত্মহত্যা বা আত্মহত্যার চেষ্টার খবর মেলে। এই সমস্যা প্রশাসনকে বিশেষ ভাবে ভাবিয়ে তুলেছে। তেলঙ্গানা সরকার ছাত্রছাত্রীদের অবসাদ এবং উৎকণ্ঠামুক্ত করতে নানা পদক্ষেপও করেছে। সরকারের একটি বিশেষ সেল শুধুমাত্র ছাত্রছাত্রীদের মন ভাল করার কাজই করে থাকে। তা সত্ত্বেও আত্মহত্যার প্রবণতা ঠেকানো যাচ্ছে না।

Advertisement

গত মাসেই তেলঙ্গানার সরকারি স্কুলের এক ছাত্র পরীক্ষা দেওয়ার পর ফল প্রকাশের আগেই আত্মঘাতী হন। পরীক্ষায় খারাপ ফল করলে এমবিবিএস করার সুযোগ মিলবে না, এই ছিল তাঁর অবসাদের কারণ।

২০২১ সালের ডিসেম্বর মাসেও তেলঙ্গানায় এক পরীক্ষার ফল প্রকাশের পর আত্মহত্যার পথ বেঁচে নেয় ছয় পড়ুয়া। ছাত্রছাত্রীদের উপর থেকে চাপ কমানোর জন্য তড়িঘড়ি সে সময় সকলকে পাশও করিয়ে দেয় সরকার। কিন্তু সম্প্রতি নতুন করে পড়ুয়াদের আত্মহত্যার ঘটনা প্রকাশ্যে এল, যা নিঃসন্দেহে সরকারের চিন্তা বাড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন