খতম সেনা অফিসারের ঘাতক

পুলিশ জানিয়েছে কুলগামের ইয়ারিপোরায় জঙ্গি গতিবিধির খবর পেয়ে অভিযান চালায় যৌথ বাহিনী। কিছুক্ষণ সংঘর্ষের পরে খতম হয় এক জঙ্গি। পুলিশের দাবি, ইশফাক আহমেদ পাদের নামে ওই জঙ্গি কুলগামেরই বাসিন্দা। সে উমর ফয়েজকে খুনে জড়িত ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭ ০২:৩১
Share:

তপ্ত: ইদের প্রার্থনার পরেই শুরু সংঘর্ষ। কাঁদানে গ্যাস ছুড়ছে পুলিশ। শনিবার শ্রীনগরে। ছবি: পিটিআই।

মে মাসে দক্ষিণ কাশ্মীরের কুলগামে বিয়েবাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে তরুণ সেনা অফিসার উমর ফয়েজকে খুন করেছিল জঙ্গিরা। আজ ইদের দিনে কুলগামেই বাহিনীর সঙ্গে সংঘর্ষে খতম হল সেই ঘটনায় জড়িত এক লস্কর জঙ্গি। অন্য দিকে ইদের প্রার্থনার পরে শ্রীনগর, অনন্তনাগ, সোপোরে বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়াল জনতার একাংশ।

Advertisement

পুলিশ জানিয়েছে কুলগামের ইয়ারিপোরায় জঙ্গি গতিবিধির খবর পেয়ে অভিযান চালায় যৌথ বাহিনী। কিছুক্ষণ সংঘর্ষের পরে খতম হয় এক জঙ্গি। পুলিশের দাবি, ইশফাক আহমেদ পাদের নামে ওই জঙ্গি কুলগামেরই বাসিন্দা। সে উমর ফয়েজকে খুনে জড়িত ছিল। কুলগামে বিয়েবাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার পরের দিন শোপিয়ান থেকে উদ্ধার হয় উমর ফয়েজের দেহ। ছুটিতে বিয়ের উৎসবে যোগ দিতে আসা উমর নিরস্ত্র ছিলেন। মেধাবী ছাত্র উমরের এমন হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়েছিলেন স্থানীয়দের বড় অংশ।

আজ ইদের প্রার্থনার পরে শ্রীনগর, অনন্তনাগের জঙ্গলত মান্ডি ও সোপোরে জমিয়ত মসজিদ এলাকায় বাহিনীকে লক্ষ করে পাথর ছুড়তে শুরু করে জনতার একাংশ। পাল্টা কাঁদানে গ্যাস ছোড়ে বাহিনী। এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। শ্রীনগরে ইদের প্রার্থনায় যোগ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি, মিরওয়াইজ ওমর ফারুক ও ইয়াসিন মালিক। মালিককে গতকাল গ্রেফতার করে পুলিশ। গিলানি ও ফারুককে আজ গৃহবন্দি করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন