Makar Sankranti

ঘুড়ির মাঞ্জা সুতোয় আটকে মারা গেল টিয়া, করুণ ছবি দেখে ক্ষোভে উত্তাল সোশ্যাল মিডিয়া

বিদীপ্তা বাগ নামক জনৈক মহিলার পোস্ট করা একটি ছবিতে দেখা যাচ্ছে যে, ঘুড়ির সুতো গলায় আটকে মারা গিয়েছে একটি টিয়া পাখি। গাছের ডালে বসে থাকা অবস্থাতেই সেই পাখিটির মৃত্যু হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯ ১৯:০৫
Share:

ঘুড়ির মাঞ্জা গলায় আটকে এভাবেই মৃত্যু হল টিয়া পাখিটির

এ যেন ছোটবেলায় পড়া সেই ছেলেদের ঝিলে ঢিল ছুড়ে খেলার গল্পের মতো, যেখানে একটি ব্যাঙ মাথা উঁচু করে জানায় যে, যা তোমাদের কাছে খেলা সেটা আমাদের মৃত্যু পরোয়ানা। মকর সংক্রান্তিতে দেশ জুড়ে ঘুড়ি ওড়ানোর খেলায় একটি টিয়া পাখির মৃত্যুতে সেই ঘটনাই যেন সামনে এল আবার।

Advertisement

মকর সংক্রান্তিতে ঘুড়ি ওড়ানোর রেওয়াজ বহুদিনের। কিন্তু বহু নিরীহ প্রাণী ও পাখির প্রাণও যে এর ফলে বিপদের মুখে পড়ে, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ছবিতে দেখা যাচ্ছে সেটাই। বিদীপ্তা বাগ নামক জনৈক মহিলার পোস্ট করা একটি ছবিতে দেখা যাচ্ছে যে, ঘুড়ির সুতো গলায় আটকে মারা গিয়েছে একটি টিয়া পাখি। গাছের ডালে বসে থাকা অবস্থাতেই সেই পাখিটির মৃত্যু হয়েছে।

ঘুড়ি ওড়ানোর জন্য চিনা মাঞ্জার ব্যবহারেই এই বিপত্তি রোজ বাড়ছে বলে মনে করা হচ্ছে। এই ছবিটি ভাবিক ঠাকরে বলে জনৈক ব্যক্তির থেকে পেয়েছেন বলে সোশ্যাল মিডিয়ায় লিখেছেন বিদীপ্তা। ভাবিক ছবিটির সঙ্গে ক্যাপশনে লিখেছিলেন, ‘কাই পো চে?’ যার অর্থ, ‘ঘুড়ি কেটে গিয়েছে’। কিন্তু ঘুড়ি কাটতে গিয়ে এ ভাবে নিরীহ পাখির গলা কেটে মৃত্যুকে মানতে পারছেন না অনেকেই। সোশ্যাল মিডিয়াতেও ক্ষোভে ফেটে পড়েছেন নেটিজেনরা।

Advertisement

আরও পড়ুন: পুরাণ থেকে বিজ্ঞান, মকর সংক্রান্তি সম্পর্কে এই তথ্যগুলি জানতেন?

আরও পড়ুন: শীলা দীক্ষিতের অনুষ্ঠানে প্রথম সারিতে জগদীশ টাইটলার, ফের শিখ বিতর্কে জড়াল কংগ্রেস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন