Indian Railways

রেলস্টেশন না কি দাবার বোর্ড! ছবি প্রকাশ করল ভারতীয় রেল, কোথাকার ছবি বলতে পারবেন?

এই স্টেশন উত্তরপ্রদেশে তো বটেই গোটা উত্তর ভারতের অন্যতম বড় রেল স্টেশেন। তবে রেলের ওই টুইট দেখে রেলকে কটাক্ষও করেছেন অনেকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ২২:০৬
Share:

রেলওয়ের এই পোস্টে অনেকেই মন্তব্য করেছেন। অধিকাংশই জানিয়েছেন, এমন একটি স্টেশনের অস্তিত্ব আছে ভারতে, তা তাঁরা জানতেনই না। ফাইল চিত্র।

একঝলক দেখলেই চোখে পড়বে সাদা কালো চৌখুপি। তার মধ্যেই কোথাও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ছোট ছোট বোড়ে, কোথাও আবার একটি দু’টি নৌকা, রাজা-রানি, হাতি-ঘোড়ার ঘুঁটি। পাখির দৃষ্টিতে দেখলে ঝট করে দাবার বোর্ড ভেবে ভুল হতেই পারে। কিন্তু আসলে দাবার বোর্ড নয়, আস্ত একটি রেলস্টেশন। সম্প্রতি সেই রেলস্টেশনেরই ছবি টুইটারে শেয়ার করেছে ভারতীয় রেল। জানতে চেয়েছে, আপনি কি জানেন এমন স্টেশন কোথায় আছে?

Advertisement

তবে প্রশ্ন করলেও উত্তর দিয়ে দিয়েছে ভারতীয় রেলই। তারা জানিয়েছে স্টেশনটি নবাবদের শহর লখনউয়ের একটি স্টেশন। ওই স্টেশনের নাম চারবাগ। এই স্টেশন উত্তরপ্রদেশে তো বটেই গোটা উত্তর ভারতের অন্যতম বড় রেল স্টেশেন। রেল তাদের টুইটারে লিখেছে, ‘‘এই স্টেশনের স্থাপত্য এমনই অদ্ভুত যে একে উপর থেকে দেখলে দাবার বোর্ড বলে ভুল হতে পারে। স্টেশনের ভবনটির মাথায় থাকা গম্বুজ এবং ছোট ছোট মিনারের আকৃতিই এই সুন্দর ‘চোখের ভুল’ তৈরি করে।’’

রেলওয়ের এই পোস্টে অনেকেই মন্তব্য করেছেন। অধিকাংশই জানিয়েছেন, এমন একটি স্টেশনের অস্তিত্ব আছে ভারতে, তা তাঁরা জানতেনই না। তবে অনেকে রেলকে কটাক্ষ করে এমন প্রশ্নও করেছেন যে, ‘‘এই দৃশ্য কি সাধারণ জনগণের পক্ষে দেখা সম্ভব, না কি রেলওয়েরই একমাত্র এই দৃশ্য দেখার সুযোগ রয়েছে?’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন