Police constable suspended

মানসিক রোগীর বুকের উপর পা তুলে লাঠি পেটা করার অভিযোগে সাসপেন্ড কনস্টেবল

মাটিতে পড়ে রয়েছেন এক ব্যক্তি। আর তাঁকে লাঠি পেটা করছেন পুলিশ কর্মী। ওই ব্যক্তির হাত থেকে লাঠি বা ছোরার মতো কিছু একটা বস্তু ছাড়িয়ে পাশে রাখতেও দেখা যাচ্ছে পুলিশ কর্মীকে।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ০৩ মে ২০২০ ১৫:১৩
Share:

যুবককে মাটিতে ফেলে মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। ছবি: টুইটার থেকে নেওয়া।

এক ব্যক্তিকে মাটিতে ফেলে বুকে পা তুলে লাঠি পেটা করার অভিযোগে সাসপেন্ড হলেন উত্তরপ্রদেশের এক কনস্টেবল। লাঠিপেটার সেই ভিডিয়োটি ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এমনকি, সমাজবাদী পার্টির অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকেও ভিডিয়োটি শেয়ার করে অভিযুক্ত কনস্টেবলের কঠোর শাস্তির দাবি করা হয়েছে। উত্তরপ্রদেশের এটাওয়া জেলার ঘটনা।

Advertisement

ভাইরাল হওয়া ভিডিয়োটি একটি বাড়ির ছাদ থেকে রেকর্ড করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, মাটিতে পড়ে রয়েছেন এক ব্যক্তি। আর তাঁকে লাঠি পেটা করছেন পুলিশ কর্মী। ওই ব্যক্তির হাত থেকে লাঠি বা ছোরার মতো কিছু একটা বস্তু ছাড়িয়ে পাশে রাখতেও দেখা যাচ্ছে পুলিশ কর্মীকে। সেখানে উপস্থিত সাদা পোশাকের এক পুলিশ কর্মী সেই বস্তুটি সরিয়ে নিয়ে যাচ্ছেন।

দু’ মিনিট ২০ সেকেন্ডের ভিডিয়োতে দেখা যাচ্ছে, পুলিশের মারে যন্ত্রণায় কাতরাতে কাতরাতে তাঁকে ছেড়ে দিতে কাকুতি মিনতি করছেন ওই ব্যক্তি। কিন্তু রেহাই করা তো দূরের কথা, ডান দিক বাম দিক করে লাঠি চালিয়ে যাচ্ছেন ওই পুলিশ কর্মী। মাঝে একবার তাঁকে উর্দির হাতা গুটিয়ে নির্যাতিতের বুকে পা তুলে নতুন উদ্যমে মারতে দেখা যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন: লকডাউনের মাঝে বিয়ে, প্যান্ট না পরেই পার্টিতে আসার সুযোগ আত্মীয়দের

শনিবার এই ঘটনা হয়েছে বলে জানা গিয়েছে। ভিডিয়োটি সামনে আসতেই প্রবল নিন্দা শুরু হয়েছে। জানা গিয়েছে, যে ব্যক্তিকে মারা হচ্ছিল তাঁর মানসিক সমস্যা রয়েছে। দু বছর আগে তাঁর আগ্রায় চিকিৎসাও চলছিল।

আরও পড়ুন: মুদিখানার বাজার করতে গিয়ে বউ নিয়ে এল ছেলে, মানতে চাইছেন না মা

পুলিশ প্রথমে জানায়, ওই ব্যক্তির নাম সুনীল যাদব। তিনি মাদকাসক্ত, এলাকার মানুষকে আক্রমণ করার অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থলে পাৌঁছয়। এমন কি সুনীলের বিরুদ্ধে অগ্নিসংযোগের অভিযোগ পায় পুলিশ। কিন্তু গ্রামে পৌঁছতেই সুনীল পুলিশের উপর ছুরি নিয়ে হামলা করেন। এর পর পুলিশ “সামান্য” বল প্রয়োগ করে তাঁকে হেফাজতে নেয়।

পরে এক সিনিয়র পুলিশ অফিসার ঘটনার বিস্তারিত রিপোর্ট জমা দেন এটাওয়া পুলিশ বিভাগের প্রধানের কাছে। সেখানে স্বীকার করা হয়, এক পুলিশ কর্মী অতিরিক্ত বলপ্রয়োগ করেছে ওই ব্যক্তির উপর। এই রিপোর্টেই সুনীলের মানসিক চিকিৎসার ইতিহাসের কথা উল্লেখ করা হয়েছে। পুলিশের তরফে জানানো হয়, যে কনস্টেবল সুনীলের উপর অতিমাত্রায় বলপ্রয়োগ করেছিলেন তাঁকে সাসপেন্ড করা হয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন