Black Tiger Death in Odisha

বিরল কালো বাঘের মৃত্যু হল ওড়িশায়, কী ভাবে? জানালেন অভয়ারণ্য কর্তৃপক্ষ

শরীরে ডোরাকাটা দাগ থাকলেও তার কালো অংশগুলি এতটাই গায়ে গায়ে মিশে গিয়েছে যে এক ঝলকে গায়ের রং কালোই মনে হয়। 

Advertisement

সংবাদ সংস্থা

ময়ূরভঞ্জ শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৮:৫৯
Share:

বাঘটির বয়স হয়েছিল সাড়ে তিন বছর। ছবি : টুইটার।

ওড়িশার জঙ্গলে থাকা এক বিরল প্রজাতির কালো বাঘের মৃত্যু হল। সিমলিপাল জাতীয় অভয়ারণ্যের গভীরে পড়ে থাকতে দেখা যায় বাঘটির মৃতদেহ। অভয়ারণ্যের কর্তৃপক্ষের অনুমান, পারস্পরিক লড়াইয়ের জেরেই মৃত্যু হয়েছে কালো বাঘটির।

Advertisement

জঙ্গলের প্রিন্সিপাল চিফ কনজারভেটর সুশীলকুমার পোপলি জানিয়েছেন, গত ৩০ এপ্রিল, রবিবার, বাঘটির মৃত্যু হয়েছে বলে অনুমান। ওই দিনই জঙ্গলের গভীরে তার দেহ দেখতে পান বনকর্মীরা। সিমলিপালের দক্ষিণে বড়ামাক্কাবাড়ি টু এলাকার নবানা দক্ষিণাঞ্চলে পড়েছিল বাঘটি।

সুশীল জানিয়েছেন, বাঘটির বয়স হয়েছিল সাড়ে ৩ বছর। জঙ্গলে টি-২৭ বলে চিহ্নিত করা হত এই বিরল কালো বাঘকে। যার শরীরে ডোরা থাকলেও তার কালো অংশগুলি এতটাই গায়ে গায়ে মিশে গিয়েছে যে এক ঝলকে গায়ের রং কালোই মনে হয়।

Advertisement

বনকর্মীরা জানিয়েছেন, বাঘটির শরীর ছিল অবিকৃত। ছোটখাটো আঘাতের চিহ্ন ছিল। দেহটির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে ওড়িশার কৃষি এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়াতেও।

ইতিমধ্যেই বাঘটির ময়নাতদন্ত করা হয়েছে এবং তার পরে বাঘটির দেহ পুড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন অভয়ারণ্য কর্তৃপক্ষ। রিপোর্ট হাতে এলে মৃত্যুর আসল কারণ জানা যাবে বলে জানিয়েছেন তাঁরা। উল্লেখ্য, সিমলিপাল হল পৃথিবীর একমাত্র অভয়ারণ্য যেখানে এই ধরনের কালো বাঘের দেখা পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন