Rooster

নিলামে এক লক্ষ টাকায় বিক্রি হল একটি মোরগ!

প্রথা হল, চার্চে উত্সবের সময় এলাকার মানুষ সেখানে রুটি ও মোরগ দান করেন। মোরগ রান্না করে রুটির সঙ্গে সাধারণ মানুষের মধ্যে বিতরণ করে চার্চ। কিন্তু একটি মোরগ রেখে দেওয়া হয়। এটিকেই নিলামে তোলা হয়

Advertisement

সংবাদ সংস্থা

কোট্টায়াম শেষ আপডেট: ১২ মে ২০১৯ ২১:৪২
Share:

১ লক্ষ ১০ হাজারে বিক্রি হল একটি মোরগ। প্রতীকী চিত্র।

এক লক্ষ টাকার বেশি দামে নিলাম হল একটি পোষা মোরগ। অবাক হবেন না, ঠিকই পড়ছেন। একটি মোরগের দাম এক লাক্ষ ১০ হাজার টাকা। কেরলের কোট্টায়ামের একটি চার্চে সম্প্রতি নিলামে এই অবিশ্বাস্য দাম ওঠে ওই মোরগটির।

Advertisement

কোট্টায়ামে পোনপল্লি সেন্ট জর্জ জ্যাকোবিট সিরিয়ান অর্থোডক্স চার্চে প্রতিবছর একটি মোরগ নিলাম হয়। এর আগে একবার সর্বোচ্চ ১৫ হাজার টাকায় বিক্রি হয় একটি মোরগ। তারপর গত বছর সব রেকর্ড ছাপিয়ে যায়, সেবার একটি মোরগ ৬০ হাজার টাকায় বিক্রি হয়।

প্রতিবছর এই চার্চে উত্সবের অঙ্গ হিসাবে এই মোরগ নিলাম হয়। প্রথা হল, চার্চে উত্সবের সময় এলাকার মানুষ সেখানে রুটি ও মোরগ দান করেন। মোরগ রান্না করে রুটির সঙ্গে সাধারণ মানুষের মধ্যে বিতরণ করে চার্চ। কিন্তু একটি মোরগ রেখে দেওয়া হয়। সেটিকে বলা হয় ‘পন্নুম কোঝি’। এটিকেই নিলামে তোলা হয়। যে সব থেকে বেশি দর দেন তিনিই পান এই মোরগ।

Advertisement

আরও পড়ুন : সামনের চাকা ছাড়াই নিরাপদে বিমান নামালেন চালক

আরও পড়ুন : ভাল্লুককে পাথর ছোড়ার ভিডিয়ো দেখে ছিঃছিঃ করছে সোশ্যাল মিডিয়া

গত ১৮ বছর ধরে মনোজ জোসেফ নিলামে এই মোরগ কিনছেন। মনোজ কোট্টায়ামেরই মানুষ। তিনি কোয়ম্বত্তুরে ব্যবসা করেন। চার্চ সংলগ্ন এলাকার এক মহিলাকে ১৮ বছর আগে বিয়ে করেন। তারপর থেকে প্রতিবছর নিলামে অংশ নেন। আর প্রতিবার তিনিই জেতেন নিলাম।

তবে এবার যে দামে তিনি মোরগটি কিনলেন তা রেকর্ড। এবার তিনি এক লক্ষ ১০ হাজার টাকায় মোরগটি কেনেন। যেটির বাজার দর হবে বড় জোর ৫০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন