সামনের ল্যান্ডিং গিয়ার কাজ না করলেও নিরাপদে বিমান অবতরণ করালেন মায়ানমারের এক বিমান চালক। রবিবার মান্দালয় এয়ারপোর্টের ঘটনা।

মায়ানমারের সরকারি বিমান সংস্থা, মায়ানমারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান ইয়াঙ্গন থেকে মধ্য মায়ানমারের মান্দালয় এয়ারপোর্টের দিকে আসছিল। পাইলট বুঝতে পারেন সামনের ল্যান্ডিং গিয়ারে কিছু সমস্যা রয়েছে। তাই তিনি অবতরণের আগে ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের সামনে দিয়ে বার দুয়েক উড়ে যান। যাতে সেখান থেকে দেখা যায় ল্যান্ডিং গিয়ার ওঠা নামা করছে কিনা। তরপরই পাইলট নিশ্চিত হন ল্যান্ডিং গিয়ার কাজ করছে না। ফলে ওই ল্যান্ডিং গিয়ার ছাড়াই তাঁকে অবতরণ করতে হবে।

সেই মত তিনি বিমানের আপৎকালীন কার্যপ্রণালী মেনে জ্বালানি প্রায় পুরোটাই পুড়িয়ে দেন। এতে দুটি সুবিধা, প্রথমত ল্যান্ডিংয়ের সময় জ্বালানিতে আগুন লাগার সম্ভাবনা কমে যায়। আর বিমানের ওজনও কিছুটা কম হয়। ফলে দুর্ঘটনার ক্ষয়ক্ষতির পরিমাণ কমে।

ব্রেকিং অ্যাভিয়েশন নিউজের টুইটার হ্যান্ডলে এই ভিডিয়ো আপলোড করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, বিমানটি অবতরণের সময় সামনের চাকা মাটি ছোঁয়ার বদলে মাটিতে ঘসতে ঘসতে এগিয়ে চলেছে। আগুনের ফুলকিও দেখা যায় সেই অবস্থায়। এক সময় গতি কমে থেমে যায় বিমানটি।
 

 

এক সরকারি আধিকারিকজানিয়েছেন, বিমান চালক ক্যাপ্টেন মিয়াত মো অং অসাধারণ দক্ষতা দেখিয়েছেন। কোনও যাত্রী আহত হননি।বিমানটিতে যান্ত্রিক কী ত্রুটি ছিল তদন্ত করা হবে।

আরও পড়ুন : মাঝ আকাশে ৪০ মিনিট অচেতন রইলেন বিমানচালক!

আরও পড়ুন : সাবধান! পরের বার সিঁড়িতে বসার আগে দেখে নিন এই ভিডিয়ো

আরও পড়ুন : ভাল্লুককে পাথর ছোড়ার ভিডিয়ো দেখে ছিঃছিঃ করছে সোশ্যাল মিডিয়া