tunnel

দিল্লির দুর্গে খোঁজ মিলল সুলতানি জমানার সুড়ঙ্গের! সমীক্ষা শুরু পুরাতত্ত্ব সর্বেক্ষণের

এএসআইয়ের একটি সূত্রের খবর, ওই সুড়ঙ্গটি সুলতানি জমানায় খিলজি যুগের বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। কোন যুগে সেটি তৈরি হয়েছিল, তা সমীক্ষা করে দেখা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১১:২২
Share:

দিল্লির সিরি ফোর্টে খোঁজ মিলেছে এই সুড়ঙ্গের। ছবি: সংগৃহীত।

দক্ষিণ দিল্লির সিরি ফোর্টে শিশুদের জাদুঘরে যাওয়ার জন্য ভূগর্ভস্থ পথ তৈরির কাজ করছিলেন শ্রমিকেরা। আর তা করতে গিয়েই সন্ধান মিলল আস্ত একটি সূড়ঙ্গের। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের (এএসআই) বিশেষজ্ঞদের মতে, ত্রয়োদশ বা চতুর্দশ শতাব্দীতে সুলতানি জমানায় তৈরি হয়েছিল ওই সুড়ঙ্গ।

Advertisement

চলতি সপ্তাহের গোড়ায় সিরি ফোর্টের শিশুদের জাদুঘরের ওই বিকল্প পথ নির্মাণের কাজ এএসআই-এর তরফেই করানো হচ্ছিল। সে সময় হঠাৎই সুড়ঙ্গটির সন্ধান মেলে। এএসআইয়ের সুপারিনটেনডেন্ট আর্কিওলজিস্ট প্রবীণ সিংহ বলেন, ‘‘পর্যটকদের সুবিধার কথা ভেবেই মূল প্রবেশপথ থেকে ২০১১ সালে তৈরি জাদুঘরে পৌঁছনোর বিকল্প পথ তৈরি করানো হচ্ছিল। কিন্তু প্রাচীন সুড়ঙ্গটির খিলানের খোঁজ পাওয়ার পরেই কাজ বন্ধ রাখা হয়েছে।’’

এএসআইয়ের একটি সূত্রের খবর, ওই সুড়ঙ্গটি সুলতানি জমানায় খিলজি যুগের বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। কোন যুগে সেটি তৈরি হয়েছিল, তা সমীক্ষা করে দেখা হচ্ছে। প্রসঙ্গত, ২০২১ সালে চাঁদনী চকের লাল কেল্লা থেকে দিল্লির বিধানসভা পর্যন্ত কয়েক কিলোমিটার দীর্ঘ একটি সুড়ঙ্গপথের হদিস মিলেছিল। তবে সেটি তেমন প্রাচীন নয় বলেই পুরাতত্ত্ব বিশারদদের একাংশ জানিয়েছেন। তাঁদের মতে ওই সুড়ঙ্গটি সম্ভবত ব্রিটিশ আমলে তৈরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন