Delhi Police

বিক্ষোভের খবর করতে গিয়ে নিগৃহীত মহিলা সাংবাদিক! অভিযোগ, দিল্লি পুলিশ পোশাক ছিঁড়েছে

গোটা ঘটনার বর্ণনা রয়েছে সাক্ষী জোশী নামের ওই সাংবাদিকের সমাজমাধ্যমে দেওয়া একটি ভিডিয়োয়। বিরোধী রাজনৈতিক নেতারা সাক্ষীর ওই ভিডিয়োটি শেয়ার করে দিল্লি পুলিশের নিন্দায় সরব হয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৭:৫৪
Share:

দিল্লি পুলিশের বিরুদ্ধে মহিলা সাংবাদিকের পোশাক ছেঁড়ার অভিযোগ। ফাইল চিত্র।

দিল্লির যন্তর মন্তরে যৌন নিপীড়নের অভিযোগে অবস্থানরত কুস্তিগিরদের খবর সংগ্রহ করতে ঘটনাস্থলে গিয়েছিলেন জনৈক সাংবাদিক সাক্ষী জোশী। সেখানেই পুলিশের বিরুদ্ধে নিগ্রহ, এমনকি জামা ছিঁড়ে দেওয়ার অভিযোগ করলেন তিনি। বুধবার মধ্যরাতে হঠাৎ পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে শুরু হয় কথা কাটাকাটি। শেষ পর্যন্ত তা হাতাহাতিতে পৌঁছয়। বিক্ষোভকারী কুস্তিগিরদের অভিযোগ, দিল্লি পুলিশের একটি দল মত্ত অবস্থায় বুধবার সন্ধ্যা থেকেই তাঁদের সঙ্গে অভব্য আচরণ করতে শুরু করেন। রাতে আচমকাই এসে তাঁরা মারধর করেন এবং মহিলা কুস্তিগিরদেরও গালিগালাজ করেন বলে অভিযোগ। তাঁদের দাবি, এতে দুই আন্দোলনকারী আহত হয়েছেন। এক জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এ বার সেখানে খবর করতে যাওয়া সাংবাদিকও দিল্লি পুলিশের বিরুদ্ধে নিগ্রহ করার অভিযোগ তুললেন।

Advertisement

গোটা ঘটনার বর্ণনা রয়েছে সাক্ষী নামের ওই সাংবাদিকের সমাজমাধ্যমে দেওয়া একটি ভিডিয়োয়। বিরোধী রাজনৈতিক নেতারা সাক্ষীর ওই ভিডিয়োটি শেয়ার করে দিল্লি পুলিশের নিন্দায় সরব হয়েছেন। যদিও আনন্দবাজার অনলাইন ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। ওই ভিডিয়োয় সাক্ষী জানাচ্ছেন, যন্তর মন্তরে কুস্তিগিরদের বিক্ষোভের খবর করতে গেলে তাঁকে আটকানো হয়। নিজের সাংবাদিক পরিচয় প্রকাশ্যে আনার পরেও বিক্ষোভস্থলে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি বলে তাঁর অভিযোগ। সাক্ষীর দাবি, রাত সাড়ে ১২টা নাগাদ কিছু মহিলা পুলিশকর্মী তাঁকে ধাক্কা দিয়ে, টেনেহিঁচড়ে গাড়িতে নিয়ে গিয়ে তোলেন। ভিডিয়োটিতেও দেখা যায়, পুলিশকর্মীদের সঙ্গে রীতিমতো ধস্তাধস্তি চলছে সাক্ষীর। পুলিশের গাড়িতে উঠে সাক্ষী দেখান যে, পুলিশ কী ভাবে তাঁর পোশাক ছিঁড়ে দিয়েছে। ওই সাংবাদিকের বয়ান অনুযায়ী, ওই অবস্থাতেই তাঁকে নিয়ে যাওয়া হয় দিল্লির মন্দির মার্গ থানায়। সেখানে কিছু সময় বসিয়ে রাখার পর রাত আড়াইটে নাগাদ একটা নির্জন জায়গায় তাঁকে ছেড়ে দিয়ে যায় পুলিশ। সাক্ষীর টুইটারের ‘বায়ো’ বলছে তিনি অতীতে বিবিসি-সহ একাধিক গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যমে কাজ করেছেন। বর্তমানে স্বাধীন ভাবে কাজ করেন।

Advertisement

ওই ভিডিয়োটি ইতিমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিয়োটি শেয়ার করে বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর লেখেন, “গোটাটাই লজ্জাজনক।” একই ভাবে নিন্দা জানান শিবসেনা (উদ্ধব ঠাকরে)-র মুখপাত্র প্রিয়ঙ্কা চতুর্বেদীও। সাংবাদিক সাক্ষীর সাহসের প্রশংসা করে এবং দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়ালকে কটাক্ষ করে তিনি লেখেন, “স্বাতীর থেকে আপনার অনেক কিছু শেখার আছে।” ভিডিয়োর শেষে দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে সাক্ষী বলেন, “বিচার চাওয়া ক্রীড়াবিদদের রাতের বেলায় নিগ্রহ করা হচ্ছে, অথচ যৌন নিগ্রহে অভিযুক্ত ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিংহকে গ্রেফতার করার ক্ষমতা দিল্লি পুলিশের নেই।” সাক্ষীর অভিযোগ, বুধবার রাতে পুলিশবাহিনীকে পরিচালনা করছিলেন দিল্লি পুলিশের ডিসিপি। এই অভিযোগের প্রেক্ষিতে দিল্লি পুলিশের কোনও বক্তব্য জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন