National news

আধারের বাধ্যবাধকতা দূর করতে সংসদে বিল আনছে কেন্দ্র

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ঠিক হবে। তার পরই সংশোধিত আধার আইনের জন্য লোকসভায় বিল আনা হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ১১:০২
Share:

সম্প্রতি আধার নিয়ে সুপ্রিম কোর্ট নির্দিষ্ট পথ বেঁধে দিয়েছে। প্রতীকী ছবি।

সংসদের শীতকালীন অধিবেশনেই আধার আইনের সংশোধনী বিল পেশ হতে চলেছে। সংশোধিত আইনে কী পরিবর্তন করা হবে তা আজ, মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ঠিক হবে। তার পরই সংশোধিত আধার আইনের জন্য লোকসভায় বিল আনা হবে।

Advertisement

সব ক্ষেত্রে আধারের বাধ্যবাধকতা নিয়ে সম্প্রতি সুপ্রিম কোর্ট নির্দিষ্ট পথ বেঁধে দিয়েছিল। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা মোবাইল সংযোগের জন্য আধার বাধ্যতামূলক নয়, রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে আদালতের রায় ছিল, স্কুল-কলেজে ভর্তি, সিবিএসই, নিট, ইউজিসি-র পরীক্ষায় বসার জন্যও আধার বাধ্যতামূলক করা যাবে না। তবে প্যান কার্ড, আয়কর রিটার্ন এবং যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার বাধ্যতামূলক থাকবে। তার মানে এই নয় যে, আধার না থাকলে কোনও ব্যক্তি সরকারি প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবে। সে ক্ষেত্রে আধার কার্ড না তৈরি হওয়া পর্যন্ত তাঁর বিকল্প পরিচয়পত্র দিয়ে কাজ চালাতে হবে।

সুপ্রিম কোর্টের এই রায়ের পরেই আধার বিলে কিছু সংশোধন আনতে চলেছে কেন্দ্র। সংশোধিত নতুন আইনে আধারের সমস্ত ব্যক্তিগত ডেটা এবং আধার কার্ডধারীদের নিরাপত্তা সুনিশ্চিত করা হবে, জানিয়েছে কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন: শক্তি দেখালেন রাহুল, শপথ-মঞ্চে সঙ্গে নিয়ে এলেন জোট সৈনিকদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন