Aadhaar

এ বার আধার সংযুক্তি বাধ্যতামূলক হবে ড্রাইভিং লাইসেন্সেও

বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পেরও ভূয়সী প্রশংসা করেন রবিশঙ্কর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ২১:০৬
Share:

রবিশঙ্কর প্রসাদ।—ফাইল চিত্র।

আধার কার্ড বাধ্যতামূলক করা নিয়ে বিতর্ক চলছেই। তার মধ্যেই নয়া ঘোষণা সরকারের। খুব শীঘ্র নয়া নিয়ম চালু হতে চলেছে, যাতে ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার সংযুক্ত করা বাধ্যতামূলক হয়ে দাঁড়াবে। সে কথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

Advertisement

একটি ইউনিভার্সিটিতে বক্তৃতা করার সময় রবিশঙ্কর বলেন, ‘‘খুব শীঘ্র নতুন আইন আনতে চলেছি আমরা। তাতে ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধারের সংযুক্তি বাধ্যতামূলক হবে।’’ কিন্তু হঠাত্ এমন সিদ্ধান্ত কেন? তাঁর জবাব, ‘‘অনেক সময় দুর্ঘটনাস্থল থেকে চম্পট দেয় অভিযুক্ত। পরে অন্য উপায়ে নকল ড্রাইভিং লাইসেন্স বানিয়ে নেয়। যে কারণে তাদের ধরা মুশকিল হয়ে দাঁড়ায়। কিন্তু আধার সংযুক্ত থাকলে আর সমস্যা হবে না। নাম পাল্টে যতই ভুয়ো লাইসেন্স বানাক, আঙুলের ছাপ, চোখের রেটিনা স্ক্যান পাল্টাবে কেমন করে? কার্ড বানাতে গেলেই ধরা পড়ে যাবে।’’

বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পেরও ভূয়সী প্রশংসা করেন রবিশঙ্কর। জানান, বর্তমানে ভারতের জনসংখ্যা ১৩০ কোটি। তার মধ্যে ১২৩ কোটি মানুষের আধারকার্ড রয়েছে। দেশে মোবাইল ফোনের সংখ্যা ১২১ কোটি। স্মার্টফোনের মালিক ৪৪ কোটি ৬০ লক্ষ মানুষ। আর ইন্টারনেট ব্যবহারকারী মানুষের সংখ্যা ৫৬ কোটি। গত কয়েক বছরে ভারতে ই-কমার্স সেক্টর ৫১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে, ২০১৭-১৮ অর্থবর্ষে ডিজিটাল মাধ্যমে ২ হাজার ৭০ কোটি টাকা লেনদেন হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: এখনই ভোট হলে সংখ্যাগরিষ্ঠতা পাবে না এনডিএ, দাবি জনমত সমীক্ষায়​

আরও পড়ুন: মমতার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা দূরদূরান্তেও নেই: ডিগবাজি দিলীপ ঘোষের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন