ভোট যত এগোচ্ছে, তত বাড়ছে সিধুর ‘দর’

ওপেনিং ব্যাটসম্যান। তাই শুরুটা নড়বড়ে হলেও, নির্বাচন এগিয়ে আসতেই স্লগ ওভারে চালিয়ে খেলছেন নভজোৎ সিংহ সিধু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৬ ০৩:১০
Share:

ওপেনিং ব্যাটসম্যান। তাই শুরুটা নড়বড়ে হলেও, নির্বাচন এগিয়ে আসতেই স্লগ ওভারে চালিয়ে খেলছেন নভজোৎ সিংহ সিধু।

Advertisement

বিজেপি থেকে বেরিয়ে আসা, নতুন দল গঠন, সম্ভাব্য শরিক দলগুলির সঙ্গে জোটের আগেই বিবাদ— শুরুটা মসৃণ না হলেও, পঞ্জাবে নির্বাচন যত এগিয়ে আসছে, তত শরিক দলগুলোর কাছে চড়চড় করে নম্বর বাড়ছে প্রাক্তন ভারতীয় ওপেনারের। চলতি সপ্তাহেই কংগ্রেস ও আম আদমি পার্টি— দু’দলই দেখা করেছে সিধুর সঙ্গে। দু’দলেরই দাবি, সিধু তাদের শরিক হিসেবে পঞ্জাব নির্বাচনে লড়বেন। সিধু অবশ্য মুখ খুলতে নারাজ। নিন্দুকেরা বলছেন, দর বাড়ছে বুঝতে পেরেই, মুখে কুলুপ দিয়ে সিধু এখন নিজের দাবি-দাওয়াগুলো পূরণে ব্যস্ত রয়েছেন।

সূত্রের খবর, সিধুর সম্পর্কে আগ্রহ দেখিয়েছেন খোদ প্রিয়ঙ্কা বঢরা। তাঁর নির্দেশে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ সম্প্রতি কথা বলেন সিধুর সঙ্গে। বিজেপি থেকে বেরিয়ে আসার পর থেকেই কংগ্রেসের সঙ্গে সম্পর্ক রেখে চলছিলেন সিধু। কিন্তু সে রাজ্যের কংগ্রেস নেতা ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ সিধুকে ‘ক্লাউন’ ও তাঁর দল ‘আওয়াজ-এ-পঞ্জাব’কে ‘জোকার পার্টি’ বলার পর থেকেই উভয় পক্ষের দূরত্ব বাড়তে থাকে। তবে প্রিয়ঙ্কা নিজে বার্তা দেওয়ায় সেই দূরত্ব আগের চেয়ে অনেকটাই কমেছে বলে দাবি কংগ্রেসের। হাইকম্যান্ডের নেতৃত্বে সুর নরম করেছেন অমরেন্দ্র সিংহ। জানিয়েছেন, বিজেপি বিরোধিতার প্রশ্নে সিধুর দল ও কংগ্রেস এক নৌকোর সওয়ারি।

Advertisement

পিছিয়ে নেই কেজরীবালের দলও। তাঁর নির্দেশে গত বুধবার আপের শীর্ষ নেতা দুর্গেশ পাঠক দেখা করেন সিধুর সঙ্গে। শুরুতে জোট প্রশ্নে মতের অমিল হলেও, সম্প্রতি অরবিন্দ কেজরীবালের পঞ্জাব সফরে সে ভাবে সাড়া না মেলায় সিধু-প্রশ্নে অবস্থান পরিবর্তনের ইঙ্গিত দেয় আপ নেতৃত্ব। দলীয় সূত্রে জানা গিয়েছে, আপের পক্ষ থেকে সিধুকে পঞ্জাবে জিতলে উপমুখ্যমন্ত্রী পদ ও দু’টি গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এ ছাড়া তাঁর স্ত্রী এবং নিজের পছন্দ মতো পাঁচ বিধায়ককে টিকিট দেবে কেজরীবালের দল। আপ পঞ্জাব নির্বাচনে সিধুর দলকে শরিক হিসেবে ময়দানে চাইলেও, সিধু ঘনিষ্ঠ মহলে এই প্রস্তাবে খুব একটা আগ্রহ দেখাচ্ছেন না। সিধু শিবিরের বক্তব্য, আপ নেতৃত্বের অতীতে কথার খেলাপ করার ইতিহাস রয়েছে। তাই মেপে পা ফেলতে চাইছেন সিধু।

অন্য দিকে কংগ্রেসের দাবি, তাদের সঙ্গে সিধুর কথাবার্তা প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। বুধবার আপ নেতৃত্বের বৈঠকের পরেই বৃহস্পতিবার সকালে সিধুর সঙ্গে দেখা করেন গুলাম নবি। সূত্রের খবর, কংগ্রেসের পক্ষ থেকে সিধুর জন্য লোকসভায় আসন, তাঁর স্ত্রীর জন্য পঞ্জাবে মন্ত্রক এবং সিধুর দলের জন্য ছ’টি বিধানসভার টিকিট দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে কংগ্রেসের দাবি, তারা শেষ পর্যন্ত সিধুর সঙ্গে হাত মেলাবে কি না, সেই সিদ্ধান্ত নেবেন দলনেতা রাহুল গাঁধী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন