দুঃসময় কাটছে না ত্রিফলা-বিদ্ধ কেজরীবালের

একা জিতেন্দ্রতে রক্ষা নেই, সুরেন্দ্র দোসর! এ বারও অভিযোগ সেই ভুয়ো ডিগ্রির। আজই আবার অরবিন্দ কেজরীবালের প্রথম সরকারের আইনমন্ত্রী সোমনাথ ভারতীর বিরুদ্ধে মানসিক ও শারীরিক অত্যাচারের অভিযোগ এনেছেন তাঁর স্ত্রী লিপিকা মিশ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০১৫ ০৩:২৮
Share:

জিতেন্দ্র সিংহ তোমর

একা জিতেন্দ্রতে রক্ষা নেই, সুরেন্দ্র দোসর! এ বারও অভিযোগ সেই ভুয়ো ডিগ্রির। আজই আবার অরবিন্দ কেজরীবালের প্রথম সরকারের আইনমন্ত্রী সোমনাথ ভারতীর বিরুদ্ধে মানসিক ও শারীরিক অত্যাচারের অভিযোগ এনেছেন তাঁর স্ত্রী লিপিকা মিশ্র। সব মিলিয়ে বড়ই দুঃসময়ে দিল্লির মুখ্যমন্ত্রী।

Advertisement

কালই ভুয়ো ডিগ্রি কাণ্ডে গ্রেফতার হন জিতেন্দ্র সিংহ তোমর। আর আজ নির্বাচন কমিশনে শিক্ষাগত যোগ্যতার ভুয়ো শংসাপত্র জমা দেওয়ার অভিযোগ উঠল দিল্লি ক্যান্টনমেন্টের বিধায়ক সুরেন্দ্র সিংহের বিরুদ্ধে। আদালতে বিচারাধীন ওই বিষয়টি নিয়ে এ দিন সরব হয়েছেন বিরোধীরা। এর মধ্যেই এ দিন সোমনাথ ভারতীর স্ত্রী লিপিকা মিশ্র অভিযোগ করেছেন, পাঁচ বছর ধরে তাঁর এবং তাঁর দুই সন্তানের উপর মানসিক ও শারীরিক নির্যাতন চালিয়ে আসছেন সোমনাথ। বিষয়টি নিয়ে দিল্লি মহিলা কমিশনের দ্বারস্থ হয়েছেন লিপিকা। ২৬ জুন সোমনাথ ভারতীকে ডেকে পাঠিয়েছে কমিশন। সোমনাথ ভারতীর দাবি, অভিযোগ ভিত্তিহীন। আর সব দেখেশুনে বিজেপির এক নেতার মন্তব্য, ‘‘আপের তো শনির দশা চলেছে। আমাদের অর্থাৎ বিরোধীদের কিছু করতে হচ্ছে না। নিজেরাই সেমসাইড গোল খাচ্ছে!’’

ভুয়ো ডিগ্রি কাণ্ডে গ্রেফতার হওয়ার পর রাতেই কেজরীবালের কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দেন তোমর। তাঁর পরিবর্তে নতুন আইনমন্ত্রী হিসেবে কপিল মিশ্রকে বেছে নিয়েছে আপ। আজ উপরাজ্যপাল নজীব জঙ্গের সঙ্গে বৈঠক করে নতুন আইনমন্ত্রী হিসেবে কপিল মিশ্রের নাম তাঁকে জানিয়ে আসেন কেজরীবাল। যে বৈঠককে কেজরীবালের পক্ষ থেকে আপাতত সন্ধির ইঙ্গিত বলেই মনে করা হচ্ছে।

Advertisement

তোমরের দাবি ছিল, তিনি ফৈজাবাদের রাম মনোহর লোহিয়া অবধ বিশ্ববিদ্যালয়ের কে এস সাকেত পি জি কলেজ থেকে বিএসসি পাশ করেছেন। আজ তদন্তের স্বার্থে তোমরকে ফৈজাবাদে নিয়ে যাওয়া হয়। সূত্রের খবর, ওই কলেজ কর্তৃপক্ষ ফের পুলিশকে জানিয়েছেন, তোমর ওই কলেজ থেকে বিএসসি পাশ করেননি। যদিও পাল্টা দাবিতে তোমর জানিয়েছেন, তাঁর ডিগ্রি আসল। তাঁকে মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে। কিন্তু প্রাথমিক তদন্তে জানা গিয়েছে তোমরের দু’টি ডিগ্রির শংসাপত্র নকল। তাই তোমর জাল শংসাপত্র চক্রের সঙ্গে জড়িত ছিলেন কিনা, তা-ও খতিয়ে দেখছে পুলিশ।

এ দিকে যে পদ্ধতিতে তাঁকে গ্রেফতার করা হয়েছে, তা অবৈধ দাবি করে জামিনের আর্জি জানিয়ে আজ দায়রা আদালতের দ্বারস্থ হয়েছিলেন তোমর। কোর্ট জানিয়েছে, বৃহস্পতিবার নির্দিষ্ট দিনেই এই মামলার পুনরায় শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন