Delhi

বিজেপি শাসিত পুরসভার স্কুলগুলির বেহাল দশা তুলে ধরে পদ্মশিবিরকে খোঁচা কেজরীর দলের

শনিবার দিল্লি পুর এলাকার কয়েকটি স্কুলে পরিদর্শন করেন আপ বিধায়করা। বিজেপি শাসিত ওই পুরসভার অধীনস্থ কয়েকটি স্কুলের পরিকাঠামোর বেহাল দশা সোশ্যাল মিডিয়ায় ‘লাইভস্ট্রিম’ করেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ০৭:৫৩
Share:

স্কুলের বেহাল দশার ছবি টুইট করেছেন আপ নেতা। ছবি টুইটার।

বিজেপি বনাম আপ (আম আদমি পার্টি) সংঘাত যেন থামছেই না। স্কুল নির্মাণে দিল্লির অরবিন্দ কেজরীবালের সরকারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ জানিয়ে সরব হয়েছে পদ্ম শিবির। এর পাল্টা এ বার বিজেপির অধীনস্থ দিল্লি পুরসভার আওতায় কয়েকটি স্কুলের দুরাবস্থার ছবি তুলে ধরলেন কেজরীর দলের বিধায়করা।

Advertisement

শনিবার দিল্লি পুরসভা এলাকার কয়েকটি স্কুলে পরিদর্শন করেন আপ বিধায়করা। বিজেপি শাসিত ওই পুরসভার অধীনস্থ কয়েকটি স্কুলের পরিকাঠামোর বেহাল দশা সোশ্যাল মিডিয়ায় ‘লাইভস্ট্রিম’ (সরাসরি ভিডিয়োর মাধ্যমে দেখানো) করেন কেজরীর দলের বিধায়করা। আপের প্রধান মুখপাত্র সৌরভ ভরদ্বাজ-সহ কয়েক জন আপ বিধায়ক স্কুলের দুর্দশার ছবি তুলে ধরে বিজেপিকে পাল্টা নিশানা করেছেন।

আপের ওই ভিডিয়োতে দেখা গিয়েছে, স্কুলে পর্যাপ্ত পরিকাঠামো নেই। শৌচালয়ের বেহাল দশা। স্কুলগুলির দুর্দশার ছবি সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছেন আপ সাংসদ সঞ্জয় সিংহ। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া টুইটারে লিখেছেন, ‘দুঃস্থ শিশুদের জন্য এমন স্কুল ও শিক্ষা ব্যবস্থা দিয়েছে বিজেপি। দিল্লি ও দেশের ভবিষ্যৎ নিয়ে এ ভাবে ছিনিমিনি খেলার জন্য ওদের ক্ষমা চাওয়া উচিত।’

Advertisement

গ্রেটার কৈলাশ এলাকায় একটি পুরসভা চালিত স্কুলে যান ভরদ্বাজ। ওই স্কুল পরিদর্শনের পর তিনি দাবি করেছেন যে, পর্যাপ্ত পরিকাঠামোর অভাবে একটা ঘরেই দুই শ্রেণির পড়ুয়াদের পড়াচ্ছেন শিক্ষক। শ্রেণিকক্ষের ছাদের দৈন্যদশাও তুলে ধরেছেন। গরমের সময় এই জীর্ণ ছাদের তলায় পড়ুয়ারা কী ভাবে ক্লাস করবে, সে নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। তাঁর কথায়, ‘‘শিশুরা পর্যাপ্ত পরিকাঠামো পাচ্ছে না, যেটা ওদের দরকার। দিল্লি সরকারের স্কুলগুলির পড়ুয়ারা যে সুবিধা পায়, এই শিশুরাও সেটার প্রাপ্য। দিল্লি সরকারের কাছে আর্জি, ওদের জন্য কিছু করুন।’’

শনিবার স্কুল পরিদর্শনে গিয়ে বাধার সম্মুখীন হয়েছেন বলে অভিযোগ করেছেন আপ বিধায়ক দুর্গেশ পাঠক। রাজেন্দ্র নগর বিধানসভা কেন্দ্রের একটি স্কুলে তাঁকে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ।

প্রসঙ্গত, আবগারি নীতিতে অনিয়মের অভিযোগে সিসৌদিয়ার বাড়িতে সিবিআই অভিযান ঘিরে তপ্ত দিল্লির রাজনীতি। উপমুখ্যমন্ত্রীর লকারও খতিয়ে দেখেন তদন্তকারীরা। বিজেপির বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ করে সরব হয়েছে আপ। এমনকি, আপে ভাঙন ধরানোর ছক কষেছে বলে বিজেপির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করেছেন কেজরীরা। এই পরিস্থিতিতে এ বার স্কুলে পরিকাঠামো নিয়ে যে ভাবে বিজেপিকে নিশানা করল আপ, তাতে এই সংঘাত পর্ব নয়া মোড় নিল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন