Aam Aadmi Party

আবগারি দুর্নীতি মামলার চার্জশিটে আপ? এই প্রথম ‘অভিযুক্ত’ হচ্ছে কোনও জাতীয় রাজনৈতিক দল

এর আগে দিল্লির আবগারি দুর্নীতি মামলার শুনানিতে আপকে একটা ‘কোম্পানি’র সঙ্গে তুলনা করেছে ইডি। কেজরীওয়ালকে সেই ‘কোম্পানি’র ডিরেক্টর বলেও উল্লেখ করেছিল কেন্দ্রীয় সংস্থাটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১১:৪৫
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

দিল্লির আবগারি দুর্নীতি মামলা সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনে ‘অভিযুক্ত’ হিসাবে ‘আম আদমি পার্টি’ (আপ)-র নাম উঠে এসেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর চার্জশিটে। শুক্রবার ইডি-র সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে এই দাবি করা হয়েছে।

Advertisement

এই প্রথম দেশের কোনও স্বীকৃত জাতীয় রাজনৈতিক দলের নাম দুর্নীতি মামলার চার্জশিটে উল্লিখিত হয়েছে বলে প্রকাশিত খবরে দাবি। তবে এখনও ওই চার্জশিট ইডির তরফে পেশ করা হয়নি আদালতে। ইডির ওই চার্জশিটে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়ালের নামও ‘অভিযুক্ত’ হিসাবে থাকছে বলে প্রকাশিত খবরে দাবি।

প্রসঙ্গত, এর আগে দিল্লির আবগারি দুর্নীতি মামলায় বেআইনি আর্থিক লেনদেনের মামলার শুনানিতে আপকে একটা ‘কোম্পানি’র সঙ্গে তুলনা করেছিল ইডি। শুধু তা-ই নয়, কেজরীওয়ালকে সেই ‘কোম্পানি’র ডিরেক্টর বলেও উল্লেখ করেছিল কেন্দ্রীয় সংস্থাটি। তাদের যুক্তির ব্যাখ্যা দিতে গিয়ে ইডি বেআইনি ভাবে অর্থ লেনদেন বা পিএলএমএ আইনের ৭০ নম্বর ধারার কথা উল্লেখ করেছিল। কোন কোম্পানির ডিরেক্টর, ম্যানেজার, সেক্রেটারি বা অন্য কোনও উচ্চপদস্থ কর্তা যদি কোনও ভাবে আর্থিক তছরুপের সঙ্গে জড়িত থাকেন, তবে ওই ধারা লঙ্ঘিত হয়।

Advertisement

দিল্লির আবগারি দুর্নীতি সংক্রান্ত মামলায় গ্রেফতার কেজরীওয়াল লোকসভা ভোটে প্রচারের জন্য জামিনে মুক্তি পাবেন কি না, শুক্রবারই সে বিষয়ে নির্দেশ দিতে পারে সুপ্রিম কোর্ট। গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন কেজরীওয়াল। তার পর থেকে তিনি জেলবন্দি। তাঁর গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে দাবি করে প্রথমে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী। কিন্তু দিল্লি হাই কোর্টের বিচারপতি স্বর্ণকান্তা শর্মা চলতি মাসের গোড়ায় সেই আবেদন খারিজ করে দেওয়ায় শীর্ষ আদালতের শরণাপন্ন হয়েছেন আপ প্রধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন