মিথ্যে বলছেন কেনিয়ার তরুণী, দাবি পুলিশের

গ্রেটার নয়ডায় আফ্রিকানদের উপর হামলা নিয়ে জটিলতা ক্রমশ বাড়ছে।তাদের নাগরিকদের মারধরের ঘটনায় ইতিমধ্যেই ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে নাইজেরিয়া। হামলার অভিযোগ উঠেছে কেনিয়ার তরুণী মারিয়া বুরেনডির উপরেও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি ও গ্রেটার নয়ডা শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৭ ০৩:১৯
Share:

গ্রেটার নয়ডায় আফ্রিকানদের উপর হামলা নিয়ে জটিলতা ক্রমশ বাড়ছে।

Advertisement

তাদের নাগরিকদের মারধরের ঘটনায় ইতিমধ্যেই ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে নাইজেরিয়া। হামলার অভিযোগ উঠেছে কেনিয়ার তরুণী মারিয়া বুরেনডির উপরেও। যদিও নয়ডা পুলিশের দাবি, মারিয়া মিথ্যা বলছেন। তাঁকে কেউ আক্রমণ করেনি। মারিয়া যে মিথ্যে বলেছেন, তা মেনে নিয়েছে আফ্রিকান ছাত্রদের সংগঠনও।

মণীশ খারি নামে দ্বাদশ শ্রেণির এক ছাত্রের রহস্যমৃত্যুর ঘটনায় গত শুক্রবার প্রথমে জনতা মারধর করে পাঁচ নাইজেরীয় যুবককে। পরে সোমবার একটি মলে মারধর করা হয় নাইজেরিয়ার চার ছাত্রকে। গোটা ঘটনায় উদ্বিগ্ন নাইজেরিয়া। সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, এই বিষয়ে আলোচনার জন্য বুধবার নাইজেরিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত বি নাগভূষণ রেড্ডিকে ডেকে পাঠান নাইজেরিয়ার বিদেশ মন্ত্রকের সচিব ওলুসহোলা এনিকানোলাইয়ে। রেড্ডিকে তিনি বলেন, ‘‘নাইরেজিয়ার ছাত্রদের উপর হামলা খুবই উদ্বেগের।’’ ওলুসহোলার দাবি, আগেও নাইজেরীয়দের উপর হামলা হয়েছে ভারতে। তাঁর কথায়, ‘‘দুই দেশের সুন্দর সম্পর্কের কথা মাথায় রেখে এমন ঘটনা আর ঘটা উচিত নয়।’’ হামলার ঘটনাকে শোচনীয় বলে বর্ণনা করেছেন রেড্ডিও। ওলুসহোলাকে আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, ভারত সরকারও বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে। প্রহৃত নাইজেরিয়ার নাগরিকদের সুবিচার দিতে ভারত বদ্ধপরিকর। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও ঘটনার নিন্দা করেছেন। ইতিমধ্যে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান রেড্ডি। বিষয়টি নিয়ে সংসদে সরব হয়েছেন বিরোধীরাও।

Advertisement

গ্রেটার নয়ডাতেই হামলা চালানোর অভিযোগ উঠেছে কেনিয়ার ছাত্রী মারিয়া বুরেনডির উপরেও। তাঁর অভিযোগ, বুধবার তাঁকে ট্যাক্সি থেকে টেনে নামিয়ে মারধর করে এক দল দুষ্কৃতী। তবে বৃহস্পতিবার নয়ডার পুলিশ দাবি করেছে, মারিয়ার অভিযোগ মিথ্যে। মারিয়ার ট্যাক্সির চালক পিন্টু জানিয়েছেন, ওই তরুণীকে তিনি নয়ডার ওমিকর্ন সেক্টরে নামান। মারিয়ার নাইজেরীয় বন্ধুই তাঁকে মারধর করেছে বলে দাবি পুলিশের। পুলিশ সূত্রের খবর, অভিযোগ প্রত্যাহার করেছেন মারিয়া।

কেনিয়ার দূতাবাসের এক কর্মী জানিয়েছেন, পারিবারিক সমস্যার কারণে উদ্বেগে রয়েছেন মারিয়া। সেই কারণেই তিনি মিথ্যে হামলার গল্প বলছেন। ‘আফ্রিকান স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর প্রেসিডেন্ট চার্লসও বলেন, ‘‘কেনিয়ার ওই তরুণী মিথ্যা বলছেন, তা প্রমাণ হয়ে গিয়েছে। পুলিশ আমাদের যথেষ্ট নিরাপত্তা দিচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন