Uttar Pradesh

Uttar Pradesh: যোগী-রাজ্যে জমি বিবাদ, ৫১০ কোটি ক্ষতিপূরণ চেয়ে সুপ্রিম কোর্টে ৮০ বছরের বৃদ্ধ

এর আগে জমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পুনর্সংস্থান আইন (২০১৩) অনুযায়ী আলিমের ক্ষতিপূরণের দাবি খারিজ করে দিয়েছিল ইলাহাবাদ হাই কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৬:৪২
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ওয়াকফ সম্পত্তি অধিগ্রহণের অভিযোগে উত্তরপ্রদেশ সরকারের বিরুদ্ধে মামলা হল সুপ্রিম কোর্টে। আবেদনকারী ৮০ বছরের এক বৃদ্ধ যোগী আদিত্যনাথ সরকারের থেকে ৫১০ কোটি ক্ষতিপূরণ আদায়ের আবেদন জানিয়েছেন শীর্ষ আদালতে।

Advertisement

আলিম আখতার নামে ওই বৃদ্ধের দাবি, তিনিই ওই সম্পত্তির এক মাত্র জীবিত উত্তরাধিকারী। ফতেপুরের জেলাশাসক এবং ইলাহাবাদ হাই কোর্ট এ বিষয়ে আবেদন অগ্রাহ্য করায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। প্রসঙ্গত, জমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পুনর্সংস্থান আইন (২০১৩) অনুযায়ী আলিমের ক্ষতিপূরণের দাবি খারিজ করে দিয়েছিল ইলাহাবাদ হাই কোর্ট। তার পরেই সংশ্লিষ্ট জেলাশাসক সম্পত্তি অধিগ্রহণ করেন।

হাই কোর্টের রায়ে বলা হয়েছিল, ১১০ বছর আগের ওই ‘ওয়াকফ-আল-আওলাদ’ সম্পত্তির (ধর্মীয় বা জনহিতকর কাজের উদ্দেশ্যে দলিলের মাধ্যমে উত্তরাধিকারীদের দান করা সম্পত্তি) উপর আলিমের অধিকার নেই। কিন্তু সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আলিমের দাবি, ‘ওয়াকফ-আল-আওলাদ’ সম্পত্তিতে সব সময়ই উত্তরাধিকারীর অধিকার থাকে। তাই ওই সম্পত্তি অধিগ্রহণের জন্য তাঁকে ক্ষতিপূরণ দিতে বাধ্য উত্তরপ্রদেশ সরকার।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন