Gautam Adani

ভোল বদলে যাচ্ছে মুম্বইয়ের ধারাভি বস্তির, পুনর্নির্মাণের দায়িত্ব আদানি গোষ্ঠীকে দিল মহারাষ্ট্র সরকার

প্রকল্পের জন্য বেসরকারি সংস্থাগুলির কাছ থেকে দরপত্র আহ্বান করেছিল সরকার। শুক্রবার সে রাজ্যের আবাসন দফতর জানায়, ধারাভির পুনর্নির্মাণ প্রকল্প শরিক হতে চলেছে আদানি গোষ্ঠী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১২:৩২
Share:

ধারাভি বস্তির পুরর্নির্মাণ প্রকল্পে সরকারের শরিক হচ্ছে গৌতম আদানি (ছবিতে ডান দিকে)-র মালিকানাধীন আদানি শিল্পগোষ্ঠী। গ্রাফিক: শৌভিক দেবনাথ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভোল বদলে যাচ্ছে মহারাষ্ট্রের ধারাভি বস্তির। এশিয়ার বৃহত্তম এই বস্তির পুনর্নির্মাণ এবং পুনর্বাসন প্রকল্প হাতে নিয়েছে মহারাষ্ট্র সরকার। এই প্রকল্পের জন্য আগ্রহী বেসরকারি সংস্থাগুলির কাছ থেকে দরপত্র আহ্বান করেছিল তারা। সব চেয়ে বেশি অর্থ বিনিয়োগ করার কথা জানিয়ে অন্য সংস্থাগুলিকে পিছনে ফেলে দেয় শিল্পপতি গৌতম আদানির আদানি গোষ্ঠী।

Advertisement

শুক্রবার মহারাষ্ট্র সরকারের আবাসন দফতরের তরফে জানানো হয়, সরকারের তরফে ধারাভিতে যে পুনর্নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে, তাতে শরিক হতে চলেছে আদানি গোষ্ঠী। মহারাষ্ট্র প্রশাসন সূত্রে খবর, প্রায় ৬০০ একর এলাকার উপর দাঁড়িয়ে থাকা এই বস্তিতে আধুনিক সুযোগসুবিধা সম্পন্ন বাড়ি, শপিং মল তৈরি করা হবে। বর্তমানে বস্তিতে অস্বাস্থ্যকর পরিবেশে থাকতে বাধ্য হওয়া বাসিন্দাদের ‘যোগ্যতার ভিত্তি’তে পুনর্বাসন দেওয়া হবে নতুন তৈরি হওয়া আবাসনে।

এই প্রকল্পে আদানির দুই প্রতিদ্বন্দ্বী সংস্থা ছিল ডিএলএফ এবং নমন গ্রুপ। কিন্তু আদানি শিল্পগোষ্ঠী ওই দুই সংস্থার তুলনায় বেশি অর্থ বিনিয়োগ করার কথা জানায়। উল্লেখ্য যে, মহারাষ্ট্রের রাজ্য রাজনীতিতে সম্প্রতি আরও একটি বদল ঘটেছে। কাকা শরদ পওয়ারের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করে দলের সিংহভাগ বিধায়কদের নিয়ে মহারাষ্ট্রের বিজেপি-শিবসেনা সরকারে যোগ দিয়েছেন এনসিপির অজিত পওয়ার। শুক্রবারেই তিনি মহারাষ্ট্রর অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। তার পরেই বস্তি পুনর্নির্মাণে আদানির বরাত পাওয়ার ঘোষণাকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন কেউ কেউ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন