Yogi Aditya Nath

Meat-Liquor Ban: যোগীর ঘোষণার পরেই মথুরা-বৃন্দাবনের ২২ ওয়ার্ডে মদ-মাংস বিক্রি বন্ধের সিদ্ধান্ত প্রশাসনের

১০ দিন আগে মথুরা-বৃন্দাবন পুরসভার অধীনে থাকা এই ওয়ার্ডগুলিকে ‘পবিত্র তীর্থস্থল’ হিসাবে ঘোষণা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ১৩:০৫
Share:

নির্বাচনের কথা মাথায় রেখেই কি সিদ্ধান্ত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ফাইল চিত্র।

যোগী আদিত্যনাথ সরকারের ঘোষণার পরে মথুরার ২২টি ওয়ার্ডে মদ-মাংস বিক্রি বন্ধ করল প্রশাসন। ১০ দিন আগে মথুরা-বৃন্দাবন পুরসভার অধীনে থাকা এই ওয়ার্ডগুলিকে ‘পবিত্র তীর্থস্থল’ হিসাবে ঘোষণা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তার পরেই এই ঘোষণা করেছে প্রশাসন।
৩০ অগস্ট জন্মাষ্টমী উদযাপন করতে গিয়ে যোগী জানান, মথুরা-বৃন্দাবন ভগবান শ্রীকৃষ্ণের জন্মভূমি। এই এলাকাগুলিতে পবিত্র মন্দির রয়েছে। তাই স্থানীয় বাসিন্দাদের ইচ্ছা মেনে সেখানে মদ ও মাংস বিক্রি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সব এলাকায় যে সব মদ-মাংসের দোকান রয়েছে সেগুলিকে অন্যত্র জায়গা দেওয়া হবে বলেও জানান তিনি।

Advertisement

এই সিদ্ধান্তের বিষয়ে উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব অবনীশ কুমার অবস্তি বলেন, ‘‘মথুরা-বৃন্দাবন পুরসভার অধীনে থাকা প্রায় ১০ বর্গ কিলোমিটার এলাকাকে ধর্মীয় স্থান হিসাবে চিহ্নিত করা হয়েছে। আবগারি এবং খাদ্য প্রক্রিয়াকরণ দফতর খেয়াল রাখবে সেখানে যাতে কাউকে দোকান খোলার অনুমতি না দেওয়া হয়।’’ রাজ্য সরকার জানিয়েছে, প্রতি বছর লক্ষ লক্ষ পুণ্যার্থী সেখানে আসেন। মথুরা-বৃন্দাবন পর্যটন কেন্দ্র হিসাবেও বিখ্যাত। তাই এই এলাকার উন্নয়নে উত্তরপ্রদেশ সরকার আরও বেশি নজর দিচ্ছে। যদিও উত্তরপ্রদেশে আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না সেই প্রশ্নও তুলছেন অনেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন