IAF

চিনের সঙ্গে মোকাবিলায় প্রস্তুত হারকিউলিস

বর্তমানে ভারতীয় বায়ুসেনার বিশ্বস্ত হাতিয়ার, ছ’টি ‘সি ১৩০ জে সুপার হারকিউলিস’ রয়েছে অর্জন সিংহ ঘাঁটিতে। বায়ুসেনা জানিয়েছে, এই সমর কৌশলের নিরিখে আগামী দিনে এই সুপার হারকিউলিসই হতে চলেছে অন্যতম প্রধান হাতিয়ার। অল্প সময়ে দুর্গম এলাকায় সেনা পৌঁছে দিতে এর জুড়ি মেলা ভার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৭ ২২:১২
Share:

সি ১৩০ জে সুপার হারকিউলিস।ফাইল চিত্র।

ডোকলাম নিয়ে চিন ভারত উত্তেজনার আবহেই নতুন কৃতিত্ব অর্জন করল পানাগড়ে এয়ার ফোর্স স্টেশন অর্জন সিংহ। বায়ুসেনা সূত্রে খবর, পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে চিনের ‘বিপদ’ মাথায় রেখেই আরও ঢেলে সাজানো হয়েছে বায়ুসেনা ঘাঁটিগুলোকে। বর্তমানে ভারতীয় বায়ুসেনার বিশ্বস্ত হাতিয়ার, ছ’টি ‘সি ১৩০ জে সুপার হারকিউলিস’ রয়েছে অর্জন সিংহ ঘাঁটিতে।

Advertisement

আরও পড়ুন: গোপনতার অধিকার: বাবার রায় খারিজ করলেন ছেলে

বায়ুসেনা জানিয়েছে, এই সমর কৌশলের নিরিখে আগামী দিনে এই সুপার হারকিউলিসই হতে চলেছে অন্যতম প্রধান হাতিয়ার। অল্প সময়ে দুর্গম এলাকায় সেনা পৌঁছে দিতে এর জুড়ি মেলা ভার। পানাগড় বায়ুসেনার পুরনো ঘাঁটি। পানাগড়ে সুপার হারকিউলিসের ঘাঁটি তৈরির কথা আগেই জানিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। সেই মত কাজও শুরু হয়। বর্তমানে ওই ঘাঁটি পুরোদস্তুর তৈরি বলে বায়ুসেনা সূত্রে খবর। বর্তমানে উত্তরপ্রদেশের হিন্ডনে সুপার হারকিউলিসের একটি ঘাঁটি রয়েছে। পানাগড় হল ভারতের দ্বিতীয় ও পূর্বাঞ্চলের প্রথম সুপার হারকিউলিস ঘাঁটি। সেনা সূত্রে খবর, সুপার হারকিউলিস ১৯ টন ওজন নিয়ে উড়তে পারে। দুর্গম এলাকায় স্বল্প উচ্চতায় উড়তে পারে, এবড়ো খেবড়ো রানওয়েতে ওঠানামা করতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন