India

সিন্ধুর জল বণ্টন নিয়ে মঙ্গলবার আলোচনায় বসছে ভারত-পাকিস্তান, ২ বছর পর

পাকিস্তান জানিয়েছে, পার্মানেন্ট ইন্ডাস কমিশনের ১১৬তম বৈঠকে যোগ দিতে ও জল সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য তাদের প্রতিনিধি দল ভারতে আসছে।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১২:০৬
Share:

বৈঠকে বসছে ভারত ও পাকিস্তান। প্রতীকী চিত্র

সিন্ধুর জল বণ্টন নিয়ে আলোচনায় বসতে চলেছে ভারত ও পাকিস্তান। মঙ্গলবার থেকে দিল্লিতে শুরু হবে এই বৈঠক। চলবে বুধবার পর্যন্ত। ২ বছর পরে আলোচনায় বসতে চলেছে ২ দেশ। সিন্ধুর জল বণ্টন নিয়ে ২ দেশের আধিকারিকরা নিজেদের মতামত জানাবেন এই বৈঠকে।

Advertisement

পাকিস্তান জানিয়েছে, পার্মানেন্ট ইন্ডাস কমিশনের ১১৬তম বৈঠকে যোগ দিতে ও জল সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য তাদের প্রতিনিধি দল ভারতে আসছে। লাদাখে একাধিক জলবিদ্যুৎ প্রকল্প শুরু করেছে ভারত। এই সব প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তান। সেই বিষয়েও আলোচনা হওয়ার কথা এই বৈঠকে।

পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধরী বলেন, ‘‘চুক্তির আওতায় অনেক বিষয় রয়েছে। যেমন পাকাল দুল ও লোয়ার কালনাই হাইড্রোইলেকট্রলিক প্ল্যান্ট নিয়ে আগেই আমরা আমাদের আপত্তি জানিয়েছি। সেই সব বিষয় নিয়ে এ বার মুখোমুখি আলোচনা হবে।’’

Advertisement

এই বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিত্ব করবেন সে দেশের সিন্ধু জল বণ্টন প্রকল্পের কমিশনার মহম্মদ মেহের আলি শাহ। অন্য দিকে ভারতের প্রতিনিধিত্ব করবেন ভারতের সিন্ধু জল বণ্টন প্রকল্পের কমিশনার পি কে সাক্সেনা। এ ছাড়া ভারতের কেন্দ্রীয় জল কমিশন, কেন্দ্রীয় বিদ্যুৎ পর্ষদ, জাতীয় জলবিদ্যুৎ কমিশনের আধিকারিকরাও উপস্থিত থাকবেন এই বৈঠকে।

সিন্ধু জল বণ্টন চুক্তির নিয়ম অনুযায়ী প্রতি বছর ভারত অথবা পাকিস্তানে ২ দেশের প্রতিনিধিদের বৈঠকে বসার কথা। কিন্তু জম্মু-কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর এই প্রথম বৈঠকে বসতে চলেছে ২ দেশ। সে দিক দিয়ে দেখতে গেলে ২ দেশের বর্তমান সম্পর্কের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে এই বৈঠক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন