Nitish Kumar

‘উপনির্বাচনে হারের দায়ে নীতীশের উচিত তেজস্বীকে মুখ্যমন্ত্রী করা’, বললেন আরজেডি নেতা

২০২০ সালে বিহারের বিধানসভা ভোটে মুজফ্‌ফরপুরের কুঢ়নী বিধানসভা আসনে প্রায় হাজার ভোটের ব্যবধানে জেডি(ইউ) সমর্থিত বিজেপি প্রার্থীকে পরাস্ত করেছিলেন আরজেডি-কংগ্রেস-বাম জোটের প্রার্থী।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৭:৪২
Share:

উপনির্বাচনে হারের জেরে চিড়ের ইঙ্গিত বিহারের মহাগঠবন্ধনে। ফাইল চিত্র।

বিহারে উপনির্বাচনে জেডি(ইউ)-র হারের পরেই মহাগঠবন্ধনের অন্দরে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ইস্তফার দাবি উঠল। প্রাক্তন আরজেডি বিধায়ক অনিল কুমার সহানী বলেছেন, ‘‘উপনির্বাচনে হারের দায় নিয়ে অবিলম্বে নীতীশের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়া উচিত। বিজেপিকে হারানোর জন্য তেজস্বী যাদব (উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা) উপযুক্ত নেতা।’’

Advertisement

২০২০ সালে বিহারের বিধানসভা ভোটে মুজফ্‌ফরপুরের কুঢ়নী বিধানসভা আসনে প্রায় হাজার ভোটের ব্যবধানে জেডি(ইউ) সমর্থিত বিজেপি প্রার্থীকে পরাস্ত করেছিলেন আরজেডি-কংগ্রেস-বাম জোটের প্রার্থী অনিল। ভুয়ো বিল পেশ করে টাকা তছরুপের দায়ে তিনি বরখাস্ত হওয়ার উপনির্বাচন হয় ওই আসনে।

আরজেডি নেতৃত্বের একাংশের অভিযোগ, এনডিএ ছেড়ে মহাগঠবন্ধনে যোগ দেওয়া নীতীশ চাপ দিয়ে আসনটি আদায় করে নিয়েছিলেন। কিন্তু উপনির্বাচনে বিজেপির কাছে ৩,০০০ ভোটেরও বেশি ব্যবধানে হেরে যান নীতীশের দল জেডি(ইউ)-র প্রার্থী। এর পরেই নীতীশের পদত্যাগের দাবিতে সরব হলেন আরজেডি নেতা অনিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন