Afzal Ansari

রাহুলের পরে সাং‌সদ পদ হারালেন বিএসপির আফজল! চার বছর জেলের সাজা পাওয়ায় বরখাস্ত

২০০৫ সালে গাজিপুরের বিজেপি বিধায়ক কৃষ্ণানন্দ রাই হত্যাকাণ্ড সম্পর্কিত একটি অপহরণের ষড়যন্ত্রের মামলায় দোষী সাব্যস্ত আফজলকে ৪ বছর জেলের সাজা দিয়েছিল উত্তরপ্রদেশের এমপি-এমএলএ আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২৩ ২২:৫২
Share:

গ্যাংস্টার আইনে ৪ বছর জেলের সাজাপ্রাপ্ত উত্তরপ্রদেশের বিএসপি সাংসদ আফজল আনসারির পদ খারিজ হল। ছবি: সংগৃহীত।

গ্যাংস্টার আইনে ৪ বছর জেলের সাজাপ্রাপ্ত উত্তরপ্রদেশের বিএসপি সাংসদ আফজল আনসারির পদ খারিজ হল। সোমবার লোকসভা সচিবালয়ের তরফে জানানো হয়েছে, ২০১৯ সালে গাজিপুর থেকে নির্বাচিত আফজলকে বরখাস্ত করেছেন স্পিকার ওম বিড়লা।

Advertisement

২০০৫ সালে গাজিপুরের বিজেপি বিধায়ক কৃষ্ণানন্দ রাই হত্যাকাণ্ড সম্পর্কিত একটি অপহরণের ষড়যন্ত্রের মামলায় দোষী সাব্যস্ত আফজলকে শনিবার ৪ বছর জেলের সাজা দিয়েছিল উত্তরপ্রদেশের এমপি-এমএলএ আদালত। এই রায়ের ফলে ভারতীয় সংবিধানের ১০২(১) ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮(৩) নম্বর ধারা অনুযায়ী আফজলের সাংসদ পদ খারিজ হয়েছে। কারণ, ৮(৩) ধারায় বলা হয়েছে, ফৌজদারি অপরাধে দু’বছরের বেশি কারাদণ্ডপ্রাপ্ত কোনও ব্যক্তি সাজা ঘোষণার দিন থেকেই জনপ্রতিনিধি হওয়ার অধিকার হারাবেন।

আফজলের পাশাপাশি তাঁর দাদা, প্রাক্তন বিধায়ক মুখতার আনসারিকে ওই অপহরণ ও খুনের মামলায় ১০ বছরের জেলের সাজা দিয়েছে গাজিপুরের আদালত। ২০০৭ সালের ২২ নভেম্বর মহম্মদাবাদের কোতোয়ালি থানায় আনসারি ভাইদের বিরুদ্ধে ‘গ্যাংস্টার আইনে’ ওই মামলা রুজু করা হয়েছিল। একাধিক অপরাধমূলক মামলায় অভিযুক্ত মুখতারের ৫ লক্ষ এবং আফজলের ১ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে। ২০০৭-এর ‘গ্যাংস্টার আইন’ অনুযায়ী তাঁদের দোষী সাব্যস্ত করেছিলেন গাজিপুরের অতিরিক্ত দায়রা বিচারক দুর্গেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন