Agnipath

Agnipath Scheme: এ বার জাহাজ মন্ত্রক! অগ্নিবীরদের চাকরির প্রতিশ্রুতি ছয় বিভাগে, চাকরি ক্রীড়া মন্ত্রকেও

জাহাজ মন্ত্রক জানাচ্ছে মার্চেন্ট নেভিতে কাজের সুযোগ থাকবে অগ্নিবীরদের। অগ্নিবীরদের কাজের সুযোগ দেওয়ার অঙ্গীকার করেছে ক্রীড়া মন্ত্রকও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১৮:৫৯
Share:

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ দেবে তারা।   ছবি: পিটিআই

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দেশব্যাপী চলা হিংসাত্মক আন্দোলনের প্রেক্ষিতে সঙ্কটমোচনের পথ খুঁজছে কেন্দ্র। এ বার অবসর নেওয়া অগ্নিবীরদের চাকরির সুযোগ করে দিতে এগিয়ে এল কেন্দ্রীয় জাহাজ মন্ত্রক। শনিবার সংশ্লিষ্ট মন্ত্রক জানাল, তাদের মোট ৬টি বিভাগে কাজের সুযোগ থাকবে অগ্নিবীরদের। একই রকম ঘোষণা নিয়ে এগিয়ে এল ক্রীড়া মন্ত্রকও। এ নিয়ে টুইট করেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি জানান, অগ্নিবীররা চার বছর প্রশিক্ষণের পর ক্রীড়া মন্ত্রকেও কাজের সুযোগ পাবেন। উল্লেখ্য, অগ্নিপথ প্রকল্পে যুক্ত সেনানীদের নাম দেওয়া হয়েছে অগ্নিবীর। শনিবার সকালেই অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ দেবে তারা।

Advertisement

এই অগ্নিবীরদের মধ্যে ভারতীয় নৌবাহিনীতে যুক্তদের কাজের সুযোগ থাকবে মার্চেন্ট নেভিতে। বিবৃতিতে বলা হয়েছে, অগ্নিবীরদের জন্য নৌ-অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ অর্জন করতে সাহায্য করবে মার্চেন্ট নেভি।

গত মঙ্গলবার অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করে প্রতিরক্ষা মন্ত্রক। তার পরই দেশব্যাপী শুরু হয় বিক্ষোভ। এই আন্দোলনের চেহারা কোথাও কোথাও হিংসাত্মক এবং চরম আকার নিচ্ছে। মৃত্যু পর্যন্ত হয়েছে এক আন্দোলনকারীর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকারের সর্বস্তরে প্রচেষ্টা শুরু হয়েছে। আগেই অগ্নিবীরদের নিয়োগের ঊর্ধ্বসীমা ২১ থেকে ২৩ বছর করা হয়েছে। এ বার অগ্নিবীরদের চাকরির সুযোগের প্রতিশ্রুতি দিচ্ছে কেন্দ্রের অন্যান্য মন্ত্রক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন