Agnipath Scheme

Agnipath Scheme Protest: বিহার ‘অগ্নিপথ’! পুড়ল জম্মু-তাওয়াই এক্সপ্রেসের কামরা, তীব্র উত্তেজনা

শুক্রবার কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতায় জম্মু-তাওয়াই এক্সপ্রেসের দুটি কামরায় আগুন ধরানো হয়। শুরু হয় পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১০:০২
Share:

বিহারে জ্বলছে ট্রেন! ছবি: টুইটার।

উত্তেজনা প্রশমনের নামগন্ধ নেই। বরং তা উত্তরোত্তর বাড়ছে। শুক্রবার সকালে আবার বিহারে ট্রেনে অগ্নিসংযোগ করলেন আন্দোলনকারীরা। কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতায় জম্মু-তাওয়াই এক্সপ্রেসের কামরায় আগুন ধরানো হয়। দুটি কামরা সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে বলে খবর।

Advertisement

রেল সূত্রে খবর, শুক্রবার সকালে বিহারের মহিউদ্দিননগর স্টেশনে বিক্ষোভ শুরু করে একদল জনতা। সেই সময় স্টেশনে দাঁড়িয়ে ছিল জম্মু-তাওয়াই এক্সপ্রেস। সেখানে আগুন ধরিয়ে দেওয়া হয়। বালিয়া জেলার একাধিক রেল স্টেশনে ঢুকে চলে ভাঙচুর। বিভিন্ন জায়গায় পুলিশ এবং আন্দোলনকারীদের মধ্যে খণ্ডযুদ্ধ বাধে। বুধবার থেকেই বিহারের গয়া, পটনা, মুজফফ্‌রপুর-সহ নানা জায়গায় চাকরিপ্রার্থীরা রেললাইন অবরোধ শুরু করেছিলেন। উত্তেজনা বাড়ে বৃহস্পতিবার। বিহারের বক্সার, নওয়াদা, ছপরা, বেগুসরাই, আরা, মুঙ্গের, জেহানাবাদের মতো এলাকায় বিক্ষোভ শুরু হয়। রেলের পাশাপাশি অবরোধ করা হয়েছে জাতীয় সড়ক। টায়ার জ্বালানো, পাথর ছোড়া, গাড়ি ও ট্রেন ভাঙচুরের মতো ঘটনাও ঘটেছে। একই পরিস্থিতি উত্তরপ্রদেশেও।

প্রসঙ্গত, অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। ওই প্রকল্পে সাড়ে ১৭ থেকে ২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০-৪৫ হাজার টাকার চুক্তির ভিত্তিতে সশস্ত্র বাহিনীর তিন শাখায় (স্থল, নৌ এবং বায়ুসেনা) যোগ দিতে পারবেন। তাঁদের বলা হবে ‘অগ্নিবীর’। সেনায় শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় অন্তর্ভুক্ত করা হবে। বাকিদের ১১-১২ লক্ষ টাকা হাতে দিয়ে পাঠানো হবে অবসরে। কোনও পেনশন থাকবে না।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন