Kozhikode Plane Crash

Plane Crash: পাইলটের ভুলে দুর্ঘটনায় বিমান, জমা পড়ল কোঝিকোড়-কাণ্ডের রিপোর্ট

গত বছর ৭ অগস্ট দুবাই থেকে কোঝিকোড় ফিরছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান। দুর্ঘটনায় ১৯ জন যাত্রী ও দুই পাইলটের মৃত্যু হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১০:৫৮
Share:

বিমান দুর্ঘটনায় ২১ জনের মৃত্যু হয়। ফাইল ছবি।

গত বছর কেরলের কোঝিকোড় বিমানবন্দরে দুর্ঘটনার কবলে পড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান। মৃত্যু হয়েছিল ২১ জনের। সেই ঘটনার তদন্ত শেষে রিপোর্ট জমা পড়ল। রিপোর্টে দুর্ঘটনার কারণ হিসেবে পাইলটের গাফিলতির দিকে ইঙ্গিত করা হয়েছে। বলা হয়েছে, বিমান অবতরণ করার প্রয়োজনীয় বিধি না মানার জেরেই দুর্ঘটনা।

গত বছর ৭ অগস্ট দুবাই থেকে কেরলের কোঝিকোড় ফিরছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান। তাতে ছিলেন ১৮৪ জন যাত্রী এবং ৬ বিমান কর্মী। দুর্ঘটনায় ১৯ জন যাত্রীর মৃত্যু হয়। বাঁচেননি দুই পাইলটও। বন্দে ভারত মিশন-এর আওতায় করোনা লকডাউনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে কাজ করছিল বিমানটি।

Advertisement

দুর্ঘটনার তদন্ত করে ২৫৭ পাতার রিপোর্ট জমা দিয়েছে এয়ারক্রাফ্ট অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো। তাতে দুর্ঘটনার জন্য বিমানের পাইলটের গাফিলতির দিকে আঙুল তোলা হয়েছে। বলা হয়েছে, বিমান অবতরণের যে নির্দিষ্ট বিধি রয়েছে, তা না মানায় দুর্ঘটনায় পড়েছে বিমানটি। এ জন্য মূলত দায়ী করা হয়েছে বিমানের পাইলটকেই। প্রসঙ্গত, দুর্ঘটনায় বিমানের দুই পাইলটেরই মৃত্যু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন