Boeing

আমেরিকার থেকে ২২০টি বোয়িং কিনবে ভারত, ৩৪০০ কোটি ডলারের চুক্তিকে ‘ঐতিহাসিক’ বললেন বাইডেন

আমেরিকার বিমান সংস্থার সঙ্গে এই চুক্তির আর্থিক মূল্য ৩,৪০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যার আর্থিক মূল্য প্রায় ২ লক্ষ ৮২ হাজার কোটি। একে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৫
Share:

এয়ারবাসের পর এ বার বোয়িংয়ের থেকে বড়সড় চুক্তি এয়ার ইন্ডিয়ার। প্রতীকী ছবি।

ফ্রান্সের পর এ বার আমেরিকার বিমান সংস্থার সঙ্গে ‘ঐতিহাসিক’ চুক্তি করল এয়ার ইন্ডিয়া। আমেরিকার ওই বহুজাতিক বিমান সংস্থার কাছ থেকে ২২০টি বোয়িং কিনবে টাটা গোষ্ঠী পরিচালিত সংস্থাটি। যে চুক্তির আর্থিক মূল্য ৩,৪০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যার আর্থিক মূল্য প্রায় ২ লক্ষ ৮২ হাজার কোটি। এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

Advertisement

সংবাদমাধ্যমের দাবি, বোয়িংয়ের থেকে ১৯০টি ৭২৭ ম্যাক্স, ২০টি ৭৮৭ এবং ১০টি ৭৭৭এক্সএস মডেলের বিমান কিনবে বলে চুক্তি করেছে এয়ার ইন্ডিয়া। এর সঙ্গে তাদের কাছে আরও ৫০টি ৭২৭ ম্যাক্স এবং ২০টি ৭৮৭ মডেলের বিমান কেনার রাস্তাও খোলা রয়েছে।

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, আমেরিকার মুদ্রার নিরিখে এই চুক্তিটি বোয়িংয়ের তৃতীয় বৃহত্তম। অন্য দিকে, বরাতের সংখ্যার নিরিখে তা দ্বিতীয় সর্বোচ্চ। মঙ্গলবার একটি বিবৃতিতে বাইডেন বলেছেন, ‘‘চুক্তিটি বাস্তবায়িত হলে আমেরিকার ৪৪টি প্রদেশে ১০ লক্ষের বেশি কর্মসংস্থানে সহায়তা হবে।’’

Advertisement

মঙ্গলবার ফ্রান্সের থেকে ২৫০টি এয়ারবাস কেনারও চুক্তি করেছে ভারত। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-র সঙ্গে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ভার্চুয়াল বৈঠকের পর তা সম্পন্ন হয় বলে সংবাদমাধ্যমে জানিয়েছিলেন টাটা সন্সের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরণ। একে ‘ভারত-ফ্রান্স মৈত্রীর নয়া প্রতীক’ আখ্যা দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন