National news

১৯১ জনের নাম ঘোষণা, ‘ঘরশত্রু’ শিবপালকেও টিকিট দিলেন অখিলেশ

উত্তরপ্রদেশে ভোটে লড়তে মুলায়ম সিংহ যাদবের ঘনিষ্ঠ শিবপালকে টিকিট দিলেন অখিলেশ। তবে অখিলেশের তালিকায় শিবপাল জায়গা পেলেও ঠাঁই হল না তাঁর ছেলের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৭ ১৬:২৪
Share:

এক সাংবাদিক সম্মেলনে অখিলেশ-শিবপাল।— ফাইল চিত্র।

উত্তরপ্রদেশে ভোটে লড়তে মুলায়ম সিংহ যাদবের ঘনিষ্ঠ শিবপালকে টিকিট দিলেন অখিলেশ। তবে অখিলেশের তালিকায় শিবপাল জায়গা পেলেও ঠাঁই হল না তাঁর ছেলের। ফলে শিবপাল-পুত্র আদিত্যর সমাজবাদী পার্টির হয়ে ভোটে লড়ার যে জল্পনা তৈরি হয়েছিল, অখিলেশ তাতে ইতি টানলেন। শুক্রবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ১৯১ জনের একটি প্রার্থী তালিকা সামনে এনেছেন অখিলেশ। তাতে আশ্চর্যজনক ভাবে স্থান পেয়েছেন কাকা শিবপাল যাদব। যশবন্তনগর থেকে লড়বেন শিবপাল। ১১ ফেব্রুয়ারি থেকে সাত দফায় শুরু হচ্ছে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। প্রথম তিন দফার জন্য এই প্রার্থী তালিকা প্রকাশ করেন অখিলেশ।

Advertisement

প্রার্থী তালিকায় যে অখিলেশ বিরোধী কাউকেই টিকিট দেওয়া হবে না সে বিষয়ে প্রথম থেকেই বেশ নিশ্চিত ছিল রাজনৈতিক মহল। বাবা মুলায়মের তৈরি প্রার্থী তালিকা বাতিল করতে যে জন্য তাঁকে এক মুহূর্তও ভাবতে হয়নি। বিশেষ করে কাকা শিবপাল এবং অমর সিংহ অখিলেশের কাছে ছিলেন ‘ঘরশত্রু’। যাদব পরিবারের দ্বন্দ্বের পিছনে যে তাঁদেরই হাত রয়েছে, অখিলেশ একাধিক বার সে অভিযোগ করেছেন। যার জন্য দলের রাশ হাতে পাওয়ার পরই শিবপাল-অমরের ডানা ছেঁটে দেন। সুতরাং এই বিষয়ে প্রায় নিশ্চিতই হওয়া গিয়েছিল যে, শিবপালের সঙ্গে মুলায়ম ঘনিষ্ঠ অনেক বিধায়ককেই বাদ দেওয়া হবে।

বাবা মুলায়ম সিংহ যাদবের প্রস্তাবিত প্রার্থী তালিকা এবং অখিলেশের প্রার্থী তালিকার মধ্যে বিস্তর ফারাক থাকলেও, সবাইকে চমকে দিয়েছে শিবপাল যাদবের নাম। বাবার অনুরোধে শিবপালকে টিকিট দেওয়ার পিছনেও অখিলেশের কোনও ছক রয়েছে বলেই রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন। তাঁদের ধারণা, মুলায়মের এই অনুরোধ মেনে নিয়ে যাদব পরিবারের ক্ষতে মলম লাগাতে চাইছেন অখিলেশ। মুলায়ম ৩৮ জনের একটি প্রার্থী তালিকা অখিলেশকে দিয়েছিলেন। সেখান থেকে রঘুনাথ শাখ্য এবং সুখদেবী বর্মাকে বাদ দেওয়া হয়েছে। অখিলেশের তালিকায় সেই শূন্যস্থান ভরাট করেছেন অতুল প্রধান এবং অরবিন্দ সিংহ গোপে। শিবপালের অনুরোধে মুলায়মের প্রার্থী তালিকায় ছিলেন গ্যাংস্টার থেকে রাজনীতিতে পা দেওয়া আতিক আহমেদ। কিন্তু দলের ভাবমূর্তি রক্ষা করতে তাঁকে ভোটে লড়ার টিকিট দেননি অখিলেশ। বাবা-ছেলের মধ্যে মধ্যস্থতাকারী আজম খান ল়ড়ছেন রামপুর থেকে। আর আজম পুত্র আবদুল্লা লড়বেন সয়ারে। সমাজবাদী পার্টির প্রার্থী হয়ে এ বারই তাঁর হাতেখড়ি। দু’জনেই অবশ্য মুলায়মের প্রার্থী তালিকাতেও জায়গা পেয়েছিলেন।

Advertisement

কংগ্রেসের সঙ্গে জোটে উত্তরপ্রদেশে আসন সমঝোতা নিয়ে ইতিমধ্যে অনেকটাই এগিয়ে গিয়েছেন অখিলেশ-রাহুল। এ পর্যন্ত স্থির হয়েছে ৪০৩টি আসনের মধ্যে ৩০০ আসনে লড়ছে সমাজবাদী পার্টি। বাকি আসনগুলি ছেড়ে রাখা হয়েছে কংগ্রেসের জন্য।

আরও পড়ুন: ‘কম বয়সের’ যুক্তিতে ফাঁসি নয়, মাকে খুনে যাবজ্জীবন ‘ভাল’ ছেলের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন