Kedarnath Snowfall

কেদারনাথে অনবরত তুষারপাত, ব্যাহত যাত্রা! পুণ্যার্থীদের আর এগোতে নিষেধ করল প্রশাসন

কেদারে গত কয়েক দিন ধরেই বৃষ্টি এবং তুষারপাতের পূর্বাভাস ছিল। রাস্তায় ৩ থেকে ৪ ফুটের বরফ জমে গিয়েছে ইতিমধ্যেই। পুণ্যার্থীদের জন্য সেখানে আবহাওয়া নিয়ে সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন শেষ আপডেট: ০২ মে ২০২৩ ০৯:৫৪
Share:

কেদারনাথে প্রবল তুষারপাত এবং বৃষ্টিতে ব্যাহত যাত্রা। ফাইল ছবি।

কেদারের পথে বিপত্তি ডেকে এনেছে আবহাওয়া। অনবরত বৃষ্টি এবং ভারী তুষারপাতে কেদারনাথ যাত্রা ব্যাহত হয়েছে। পুণ্যার্থীদের সতর্ক করেছে প্রশাসন। বলা হয়েছে, কেদারনাথের পথে আপাতত আর এগোনো যাবে না। আবহাওয়ার উন্নতি হলে আবার যাত্রা শুরু করতে পারবেন তাঁরা।

Advertisement

হিমালয় পর্বতমালা এবং সংলগ্ন এলাকায় গত কয়েক দিন ধরেই বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনার কথা জানিয়েছিল মৌসম ভবন। আগামী ২ থেকে ৩ দিনের জন্য কেদারনাথে আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়েছিল। এই পরিস্থিতিতে তুষারপাতের মাঝে পুণ্যার্থীদের যাত্রা থমকে গিয়েছে। রুদ্রপ্রয়াগের জেলাশাসক ময়ূর দীক্ষিত পুণ্যার্থীদের কাছে যাত্রা স্থগিত রাখার অনুরোধ করেছেন। তিনি জানিয়েছেন, যত দিন না আবহাওয়া আবার ঠিক হচ্ছে, যাত্রীরা যে যেখানে আছেন, প্রশাসনের তরফে সেখানেই থেমে যেতে বলা হয়েছে।

বর্তমানে কেদারনাথে টানা তুষারপাত চলছে। রাস্তায় ৩ থেকে ৪ ফুটের বরফ জমে গিয়েছে ইতিমধ্যেই। সকাল সাড়ে ১০টার পর শোনপ্রয়াগ থেকে আর কেদারের দিকে এগোতে দেওয়া হচ্ছে না। রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। পুণ্যার্থীদের সুরক্ষার্থে প্রশাসনের তরফে অনুরোধ, ‘‘সকল পুণ্যার্থীকে নিজেদের নিরাপত্তার স্বার্থে বিশেষ যত্ন নিতে হবে। জেলা প্রশাসনের সঙ্গে তাঁদের সহযোগিতা করা উচিত। রাজ্য সরকার এবং জেলা প্রশাসন যে গাইডলাইন প্রকাশ করেছে, তা মেনে চলাই বাঞ্ছনীয়।’’

Advertisement

গত ২৫ এপ্রিল কেদারনাথ যাত্রা শুরু হয়েছিল। সে দিনও কেদারে তুষারপাতের জেরে পুণ্যার্থীদের রেজিস্ট্রেশনের আবেদন গ্রহণ করা বন্ধ করে দিয়েছিল উত্তরাখণ্ড সরকার। মৌসম ভবনের সতর্কতা তো ছিলই। সেই সঙ্গে যে পথে কেদারযাত্রা হয়ে থাকে, সেই পথে বরফ পড়ে রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল। আবহাওয়ার খানিক উন্নতি হলে কেদারযাত্রা আবার শুরু হয়। কিন্তু মাঝপথে ফের বিপত্তি।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আপাতত চলতি সপ্তাহে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা নেই। আগামী এক সপ্তাহ পর্যন্ত যাত্রা থমকে থাকবে বলেই মনে করা হচ্ছে। এই আবহাওয়ায় পুণ্যার্থীদের সামলাতে হিমশিম খেতে হচ্ছে স্থানীয় প্রশাসনকেও। কবে যাত্রা আবার শুরু করা যাবে, আপাতত তা অনিশ্চিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন