Karnataka Assembly Election 2023

ছ’টি সাট্টা বাজারের দরেই এগিয়ে কংগ্রেস! কর্নাটকে ভোটের ‘হিসাব’ আর কী বলছে?

২০১৪ এবং ২০১৭ সালের লোকসভা ভোটে সাট্টা বাজারগুলির পূর্বাভাস ছিল কংগ্রেসের আসন ৭০ পেরোবে না। গত বছর হিমাচল প্রদেশে বিজেপির হারেরও পূর্বাভাস দিয়েছিল সাট্টা বাজার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১২:৫২
Share:

সাট্টা বাজারের দরে কর্নাটকে এগিয়ে কংগ্রেস। ফাইল চিত্র।

শনিবার ভোটগণনা। কিন্তু কর্নাটক জুড়ে এখন মোবাইলে ঘুরতে শুরু করেছে ‘সম্ভাব্য ফলাফলের পূর্বাভাস’। তবে কোনও বুথফেরত সমীক্ষার নয়, দেশের ৬টি প্রধান সাট্টা বাজারের! তাৎপর্যপূর্ণ ভাবে যার সব কটিতেই কংগ্রেসের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

ফলোদী, পালনপুর, কার্নাল, বেলগাঁও, বোহরি এবং কলকাতা সাট্টা বাজারের হিসাব জানাচ্ছে, ২২৪ আসনের কর্নাটক বিধানসভায় গরিষ্ঠতার জাদু সংখ্যা ১১৩ পার করবে কংগ্রেস। প্রসঙ্গত, সাট্টা বাজারে যে দলের জয়ের সম্ভাবনা যত বেশি, তাদের দামও তত কম হয়।

কর্নাটকে ভোট নিয়ে সাট্টা বাজারের হিসাব। গ্রাফিক: সনৎ সিংহ।

ইতিহাস বলছে, বুথ ফেরত সমীক্ষার ফল যেমন সব সময় মেলে না, সাট্টা বাজারের হিসাবও ভুল প্রমাণিত হয়েছে বহু বার। আবার অনেক ক্ষেত্রে ভোটের ফলাফলের ‘নিখুঁত পূর্বাভাস’ দেওয়ায় বুথফেরত সমীক্ষাকে পিছনে ফেলে দিয়েছে সাট্টা বাজার।

Advertisement

ঘটনাচক্রে, ২০১৪ এবং ২০১৭ সালের লোকসভা ভোটে সাট্টা বাজারগুলির পূর্বাভাস ছিল কংগ্রেসের আসন ৭০ পেরোবে না। কার্যক্ষেত্রেও তা-ই হয়েছিল। গত বছর উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকারের ‘প্রত্যাবর্তন’ এবং হিমাচল প্রদেশে বিজেপির হারেরও পূর্বাভাস দিয়েছিল সাট্টা বাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন