যৌন হেনস্থায় দোষী সাব্যস্ত আকাশবাণীর আধিকারিক, পদে অবনতি

শুক্রবার জাতীয় মহিলা কমিশন জানিয়েছে, শাস্তি হিসেবে আকাশবাণীর ওই আধিকারিকের পদে অবনতি হয়েছে। সেই সঙ্গে কমিয়ে দেওয়া হয়েছে বেতনও। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৮ ০২:০৪
Share:

—ফাইল চিত্র।

নয় মহিলা সহকর্মী তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন। দোষী সাব্যস্ত হলেন ‘অল ইন্ডিয়া রেডিয়ো’-র অভিযুক্ত সেই আধিকারিক। শুক্রবার জাতীয় মহিলা কমিশন জানিয়েছে, শাস্তি হিসেবে আকাশবাণীর ওই আধিকারিকের পদে অবনতি হয়েছে। সেই সঙ্গে কমিয়ে দেওয়া হয়েছে বেতনও।

Advertisement

একটি বিবৃতি দিয়ে কমিশন জানিয়েছে— ‘‘সংস্থার শৃঙ্খলারক্ষা বিভাগ আমাদের আবেদন মঞ্জুর করেছে। কড়া শাস্তির ব্যবস্থা করা হয়েছে। সঙ্গে কর্তৃপক্ষ জানান, পে-স্কেল দু’ধাপ কমিয়ে দেওয়া হবে ওই আধিকারিকের। আগামী এক বছর কোনও রকম বেতন বাড়ানোও হবে না তাঁর।’’ তবে শাস্তি এখানেই শেষ নয়। জানানো হয়েছে, ওই আধিকারিককে বদলিও করে দেওয়া হবে বলে।

গত ১২ নভেম্বর অল ইন্ডিয়া রেডিয়ো-র ‘ক্যাজ়ুয়াল অ্যানাউন্সার অ্যান্ড কমপেয়ার্স ইউনিয়ন’-এর পদাধিকারীদের থেকে একটি চিঠি পায় জাতীয় মহিলা কমিশন। তাতে জানানো হয়েছিল, কী ভাবে ওই কর্মস্থলে হেনস্থার শিকার হন মহিলা কর্মীরা। এর পরেই তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব এবং প্রসার ভারতীর সিইও-কে চিঠি দিয়ে বিষয়টি জানায় এবং অন্তর্তদন্তের অনুরোধ করে তারা।

Advertisement

দোষী সাব্যস্ত ওই আধিকারিকের শাস্তির পাশাপাশি মহিলা কর্মীদের নিরাপত্তার বিষয়েও বেশ কিছু পদক্ষেপ করেছে প্রসার ভারতী। যেমন, প্রতিটি স্টেশনের দায়িত্বে এ বার থেকে কোনও মহিলা প্রোগ্রাম এগ্‌জিকিউটিভকে রাখা হবে। একই সঙ্গে প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অফিস ছুটি হতে রাত হলে মহিলাদের বাড়ি পৌঁছে দেবে অফিসের গাড়ি। কমিশন জানিয়েছে, এই প্রতিটি নির্দেশিকা ঠিক মতো পালন করা হচ্ছে কি না, প্রতি তিন মাস অন্তর তার রিপোর্ট নেবে প্রসার ভারতী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন