All panchayats to be UPI-enabled

দুর্নীতি রুখতে ১৫ অগস্ট থেকে সব পঞ্চায়েতে বাধ্যতামূলক ডিজিটাল লেনদেন, চিঠি কেন্দ্রের

পঞ্চায়েতের মাধ্যমে সরকারি প্রকল্পের বহু অর্থ খরচ হয়। স্বাধীনতা দিবসের দিন থেকে সেই অর্থের লেনদেন হবে কেবলমাত্র ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে ইউপিআই নির্ভর ব্যবস্থার মাধ্যমেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ২০:৫৪
Share:

— প্রতীকী ছবি।

দুর্নীতি রুখতে নতুন পদক্ষেপ কেন্দ্রের মোদী সরকারের। এ বার থেকে পঞ্চায়েতে সমস্ত লেনদেন বাধ্যতামূলক ভাবে করতে হবে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে। কেন্দ্রের পঞ্চায়েতি রাজ মন্ত্রক এ সংক্রান্ত একটি চিঠি পাঠাচ্ছে সমস্ত রাজ্যকে। আগামী ১৫ অগস্ট থেকেই আনুষ্ঠানিক ভাবে এই প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

Advertisement

আর নগদে লেনদেন নয়। এ বার থেকে পঞ্চায়েতের সমস্ত লেনদেনই হবে ডিজিটাল পদ্ধতি ‘ইউপিআই’ ব্যবস্থার মাধ্যমে। পঞ্চায়েতি রাজ মন্ত্রকের সচিব সুনীল কুমার জানিয়েছেন, প্রায় ৯৮ শতাংশ পঞ্চায়েতেই ইউপিআই নির্ভর অর্থ প্রদানের ব্যবস্থা শুরু হয়ে গিয়েছে। প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে কেন্দ্রের পাঠানো চিঠিতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী, সাংসদ বা বিধায়কের উপস্থিতিতে ইউপিআই নির্ভর লেনদেন ব্যবস্থার আনুষ্ঠানিক সূচনা করতে হবে।

প্রসঙ্গত, পঞ্চায়েতের মাধ্যমে সরকারি প্রকল্পের বহু টাকা খরচ হয়। নগদে লেনদেন হওয়ায় তাতে দুর্নীতির সম্ভাবনাও থাকে। এ বার সেই সুযোগই পুরোপুরি বন্ধ করে দিতে উদ্যোগী হল কেন্দ্র। যদিও প্রশ্ন থাকছে, কেন্দ্রের এই নির্দেশিকা আদৌ কতটা বাস্তবসম্মত। দেশের প্রত্যন্ত এলাকার পঞ্চায়েতে ইন্টারনেট সংযোগের গতি নিয়েও প্রশ্ন থাকছে।

Advertisement

পঞ্চায়েতি রাজ মন্ত্রক থেকে জানানো হয়েছে, দেড় লক্ষ কোটি টাকা ‘পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম’ (পিএমএফএস)-এর মাধ্যমে দেওয়া হয়েছে। পঞ্চায়েতগুলিকেও এ বার থেকে টাকা দেওয়া হবে ডিজিটাল প্রক্রিয়ায়। সুনীল জানিয়েছেন, অর্থ প্রদানের ক্ষেত্রে নগদ এবং চেকের ব্যবহার প্রায় বন্ধই করে দেওয়া হয়েছে।

রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে জানানো হয়েছে, ১৫ জুলাইয়ের মধ্যে সমস্ত পঞ্চায়েতকে ‘সার্ভিস প্রোভাইডার’ ঠিক করে ফেলতে হবে। ৩০ জুলাইয়ের মধ্যে ভেন্ডার চূড়ান্ত করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন