Ministry of Finance

দক্ষতা বৃদ্ধিতে বরাদ্দ কাটছাঁট

অর্থ মন্ত্রকের অবশ্য দাবি, বছরের পর বছর বরাদ্দ টাকার বড় অংশ খরচ না-হওয়া, বিভিন্ন রাজ্যের তরফে প্রকল্প জমায় ঢিলেমি ইত্যাদি কারণে ছাঁটাই হয়েছে বরাদ্দ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ০১:৪১
Share:

প্রতীকী ছবি।

চাকরি খোঁজার বদলে নিজের ব্যবসা শুরু করে আর পাঁচ জনের কাজের সুযোগ তৈরির কথা প্রায়ই বলে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাজের বাজারের উপযুক্ত হয়ে উঠতে দক্ষতা বৃদ্ধির উপরেও জোর দেওয়ার কথা বলে তাঁর সরকার। কিন্তু এ বারের বাজেটে নিজেদের চাহিদার তুলনায় ৭৮৯ কোটি টাকা কম পেয়েছে দক্ষতা বৃদ্ধি এবং উদ্যোগ মন্ত্রক। যার জেরে বিভিন্ন প্রকল্পে বিস্তর কাটছাঁট করতে হবে বলে মানছে মন্ত্রকই। কমাতে হবে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যমাত্রাও।

Advertisement

অর্থ মন্ত্রকের অবশ্য দাবি, বছরের পর বছর বরাদ্দ টাকার বড় অংশ খরচ না-হওয়া, বিভিন্ন রাজ্যের তরফে প্রকল্প জমায় ঢিলেমি ইত্যাদি কারণে ছাঁটাই হয়েছে বরাদ্দ। ভর্ত্রুহরি মহতাবের নেতৃত্বাধীন সংসদীয় স্থায়ী কমিটির যে রিপোর্টে এই কথা উঠে এসেছে, সেখানে দেখা যাচ্ছে, শুধু ২০১৯-২০ সালেই বরাদ্দ থেকে খরচ করা হয়নি ৩২৭ কোটি টাকা। যার মধ্যে ১৬০ কোটি দেওয়া ছিল উত্তর-পূর্ব ভারতের জন্য। যে উত্তর-পূর্ব ভারতের উন্নয়নকে পাখির চোখ করার কথা বার বার বলেন প্রধানমন্ত্রী। শুধু তা-ই নয়, যে ভাবে আগের দু’বছরেও (২০১৭-১৮, ২০১৮-১৯) ওই মন্ত্রক বরাদ্দের টাকা পুরো খরচ করতে পারেনি, তা-ও চিন্তায় ফেলেছে কমিটিকে। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ প্রকল্পে যাঁরা প্রশিক্ষণ পেয়েছেন, তাঁদের সিংহ ভাগকেই প্রশিক্ষণ শেষে কাজের সুযোগ করে দেওয়া সম্ভব হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন