Madhya Pradesh

৬ কোটি টাকার ফসল নিয়ে বেপাত্তা ব্যবসায়ীরা, কৃষকদের অভিযোগ মধ্যপ্রদেশে

ওই কৃষকদের বেশিরভাগই রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের জেলা সিহোর এবং রাজ্যের কৃষিমন্ত্রী কমল পটেলের জেলা হরদার বাসিন্দা।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ০৯:২৬
Share:

প্রতারণার অভিযোগ কৃষকদের। ছবি: টুইটার থেকে

নয়া কায়দায় কৃষকদের সঙ্গে প্রতারণার ঘটনা সামনে এল। অভিযোগ, প্রায় ৬ কোটি টাকার ফসল নিয়ে টাকা না দিয়ে বেপাত্তা এক দল ব্যবসায়ী। বিজেপি শাসিত মধ্যপ্রদেশের শতাধিক কৃষক এমনই ‘প্রতারণা’-র শিকার বলে দাবি করেছেন।

Advertisement

ওই কৃষকদের বেশিরভাগই রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের জেলা সিহোর এবং রাজ্যের কৃষিমন্ত্রী কমল পটেলের জেলা হরদার বাসিন্দা। সম্প্রতি এই কাণ্ড প্রকাশ্যে আসার পর অস্বস্তিতে মধ্যপ্রদেশ সরকার। টাকা না পেয়ে মাথায় হাত কৃষকদের।

সম্প্রতি মান্ডির বাইরে ফসল বিক্রিতে সবুজ সঙ্কেত দিয়েছে মধ্যপ্রদেশ। তার পর এই প্রতারণার অভিযোগ প্রকাশ্যে আসায় এ নিয়ে অস্বস্তিতে মধ্যপ্রদেশ সরকার। আগের নিয়ম অনুযায়ী, মান্ডি থেকে ফসল কিনলে কৃষকদের টাকা মেটাতে বাধ্য থাকতেন ব্যবসায়ীরা। কিন্তু কৃষকদের অভিযোগ, রাজ্যের নয়া মান্ডি আইনে সেই নিশ্চয়তা নেই। ওই কাণ্ডে কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী।

Advertisement

আরও পড়ুন: চাপের মুখে দর কষাকষিতেও মোদী সরকারের ‘নরম সুর’

আরও পড়ুন: পুরভোটে বিজেপি ধরাশায়ী হরিয়ানায়

সোমবার দেবসের মহকুমা আধিকারিকের কাছে অভিযোগ জানিয়েছেন ২২ জন কৃষক। এর পর প্রকাশ্যে আসে প্রতারণার বিষয়টি। কৃষকদের দাবি, তাঁদের থেকে ফসল নেওয়ার পরেও টাকা মেটায়নি এক দল ব্যবসায়ী। তাঁদের চেক দেওয়া হলে তা বাউন্স করেছে বলে অভিযোগ। হরদার কৃষক কানহাইয়া পটেলের কথায়, ‘‘যা দাম ঠিক হয়েছিল তাতেই আমরা ফসল বিক্রি করেছি, কিন্তু আজ পর্যন্ত টাকা পাইনি। সিহোর, হরদা এবং হোসেঙ্গাবাদ জেলার প্রায় ১৫০ কৃষকের সঙ্গে এই ভাবে প্রতারণা করা হয়েছে।’’ বকেয়া অর্থ পাওয়ার জন্য রাজ্যের মু্খ্যমন্ত্রী এবং কৃষিমন্ত্রী কাছেও আবেদন জানিয়েছেন কৃষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন