Friendship with Crane

আহত সারসকে উদ্ধার করে সুস্থ করে তুলেছিলেন, সেই যুবকের বিরুদ্ধেই মামলা দায়ের করল বন দফতর!

বছরখানেক আগে বাড়ি থেকে কিছুটা দূরে মাঠ থেকে একটি সারসকে আহত অবস্থায় উদ্ধার করেছিলেন আরিফ। সারসটির পা ভেঙে গিয়েছিল। বাড়িতে নিয়ে এসে সারসের সেবা-শুশ্রূষা করে সুস্থ করে তোলেন।

Advertisement

সংবাদ সংস্থা

অমেঠী শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৬:৫৬
Share:

সারসের সঙ্গে আরিফ মহম্মদ। অমেঠীর ‘জয়-বীরু’। ছবি: সংগৃহীত।

সারসের জীবন বাঁচিয়ে বেকায়দায় উত্তরপ্রদেশের অমেঠীর যুবক মহম্মদ আরিফ। তাঁর বিরুদ্ধে মামলা করেছে রাজ্য বন দফতর। ইতিমধ্যেই তাঁকে একটি নোটিস পাঠিয়ে আগামী ৪ এপ্রিল গৌরীগঞ্জের বিভাগীয় বন দফতরে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

বছরখানেক আগে বাড়ি থেকে কিছুটা দূরে মাঠ থেকে একটি সারসকে আহত অবস্থায় উদ্ধার করেছিলেন আরিফ। সারসটির পা ভেঙে গিয়েছিল। বাড়িতে নিয়ে এসে সারসের সেবা-শুশ্রূষা করে সুস্থ করে তোলেন। তার পর সেটিকে আবার মাঠে ছেড়ে দিয়ে এসেছিলেন। কিন্তু সারসটি আবার ফিরে আসে আরিফের কাছেই। সেই থেকে আরিফের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে ওঠে সারসটির।

আরিফ এবং সারসের বন্ধুত্বের কথা অমেঠীর লোকজনের মুখে মুখে ঘোরে। ওদের অমেঠীর ‘জয়-বীরু’ বলেই চেনে লোকজন। গত ২১ মার্চ সারসটিকে আরিফের বাড়ি থেকে উদ্ধার করে নিয়ে যায় বন দফতর। সেটিকে রায়বরেলীর সামাসপুর অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হয়েছে।

Advertisement

সারসটিকে নিজের কাছে রাখার অভিযোগে বন দফতর আরিফের বিরুদ্ধে মামলা করেছে। শনিবার আরিফকে নোটিস পাঠিয়েছে তারা। গৌরীগঞ্জের বিভাগীয় সহ-বনাধিকারিক রণবীর সিংহ জানিয়েছেন, বন্যপ্রাণ সংরক্ষণ আইনে আরিফের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন