Bird Flu

দিল্লির পার্কে বহু মৃত কাক, বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক রাজধানীতে

শনিবার দিল্লির ময়ূর বিহার ফেজ থ্রি এলাকার পার্ক থেকে মিলেছে ১৫ থেকে ২০টি কাকের দেহ। পার্কে শুরু হয়েছে স্যানিটাইজেশন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২১ ১৫:১৩
Share:

মাটি চাপা দেওয়া হচ্ছে দিল্লির পার্কে মৃত কাকের দেহ।

অতিমারি পরিস্থিতিতে দেশে বার্ড ফ্লু (এভিয়ান ইনফ্লুয়েঞ্জা)-র হানা। এর মধ্যে শনিবার দিল্লির একটি পার্ক থেকে বেশ কিছু কাকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় সেই আতঙ্ক আরও জোরদার হল।

Advertisement

শনিবার দিল্লির ময়ূর বিহার ফেজ থ্রি এলাকার পার্ক থেকে মিলেছে ১৫ থেকে ২০টি কাকের দেহ। বার্ড ফ্লু-র জেরেই কাকের মৃত্যু হয়েছে কি না, তা খতিয়ে দেখার জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে নর্দার্ন রিজিওনাল ডিজিজ ডায়াগনিস্টিক ল্যাবরেটরি (এনআরডিডিএল)-তে। পার্কের কেয়ারটেকার জানাচ্ছেন, এই নিয়ে গত এক সপ্তাহে ১৫০ থেকে ২০০ কাকের মৃত্যু হয়েছে ওই পার্কে। ওই ঘটনার পর পার্কে শুরু হয়েছে স্যানিটাইজেশন। সেখানে জনসাধারণের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি হয়েছে।

দিল্লির পশুপালন দফতর সূত্রে খবর, ময়ূর বিহারের ওই পার্ক এবং পশ্চিম দিল্লির হসতল এলাকায় গত ৩ থেকে ৪ দিনে ৫০টি পাখির মৃত্যু হয়েছে, যার মধ্যে বেশিরভাগই কাক। প্রশাসনের তরফে বলা হয়েছে, ময়ূর বিহারের ওই পার্কের খবর পাওয়ার পরই সেখানে পৌঁছয় র‌্যাপিড রেসপন্স টিম। নমুনা সংগ্রহের পর মৃত কাকের দেহগুলি মাটি চাপা দেওয়া হয়। এর মধ্যেই দিল্লিতে এখনও বার্ড ফ্লু হানা দেওয়ার প্রমাণ মেলেনি বলে জানিয়েছেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

Advertisement

আরও পড়ুন: ভারতে তৈরি দু’টি ভ্যাকসিন মানবজাতিকে রক্ষা করতে পারে, দাবি মোদীর

আরও পড়ুন: ট্রাম্প দ্রুত পদত্যাগ না করলে শুরু ইমপিচের প্রক্রিয়া, হুঙ্কার পেলোসির

এখনও পর্যন্ত কেরল, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ এবং রাজস্থানেই বার্ড ফ্লু-র প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গিয়েছে। খবর মিলেছে, হরিয়ানা এবং গুজরাতেও হানা দিয়েছে বার্ড ফ্লু। শনিবার মহারাষ্ট্রের পারভানি জেলার মুরুম্বার একটা পোলট্রি ফার্মে মৃত্যু হয়েছে ৯০০ মুরগির। কী কারণে এতগুলি মুরগির একসঙ্গে মৃত্যু, তা জানার জন্য নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে পরীক্ষাগারে।

বার্ড ফ্লু আতঙ্কের মধ্যে শনিবার মুরগি-সহ জীবন্ত পাখি এবং পোলট্রির কাঁচা মাংস আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে পঞ্জাব। বিবৃতি জারি করে বলা হয়েছে, ওই নিষেধাজ্ঞা জারি থাকবে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত। তার পর সিদ্ধান্ত নেওয়া হবে, পরিস্থিতি খতিয়ে দেখে। বার্ড ফ্লু নিয়ে শুক্রবার সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক থাকতে বলেছে কেন্দ্রও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন