Cyclone Mocha

শনিবার ঘূর্ণাবর্ত, রবিবার নিম্নচাপ! ঘূর্ণিঝড় ‘মোকা’ নিয়ে শঙ্কায় ওড়িশা সরকার, প্রস্তুতি কী রকম?

শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর পর শক্তি বাড়িয়ে আগামী কাল, অর্থাৎ রবিবার নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১০:৪৭
Share:

ঘূর্ণিঝড় ‘মোকা’ মোকাবিলায় প্রস্তুতি শুরু করে দিল ওড়িশা সরকার। প্রতীকী ছবি।

ঘূর্ণিঝড় ‘মোকা’ ঘিরে আগেভাগেই তৎপরতা শুরু করে দিল ওড়িশা। ঘূর্ণিঝড় মোকাবিলায় উপকূলবর্তী ১৮টি জেলা এবং সংলগ্ন জেলাগুলিকে প্রস্তুত থাকতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে ওড়িশা সরকার। গত সপ্তাহেই ঝড় নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে বসেছিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এর পরই জেলা প্রশাসনকে সতর্ক করা হল। মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড় তৈরি হলেও তা ওড়িশাতেই যে আঘাত হানবে, তার নিশ্চয়তা এখনও নেই। বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পরই ঘূর্ণিঝড়ের গতিবিধি জানা যাবে।

Advertisement

শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর পর শক্তি বাড়িয়ে আগামী কাল, রবিবার নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, নিম্নচাপ তৈরি হওয়ার পরই ঘূর্ণিঝড় নিয়ে আরও স্পষ্ট ভাবে পূর্বাভাস দেওয়া সম্ভব হবে। আপাতত মৌসম ভবনের পূর্বাভাস, রবিবার সাগরে নিম্নচাপ তৈরি হলে, তা আরও শক্তি বাড়িয়ে ৮ তারিখ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পরই আরও শক্তি সঞ্চয় করে তা ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

Advertisement

ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে ‘মোকা’। মৌসম ভবনের ডিরেক্টর জানিয়েছেন, বঙ্গোপসাগরে গোটা পরিস্থিতির উপর সর্ব ক্ষণ নজর রাখা হচ্ছে। বালেশ্বর, ভদ্রক, জাজপুর, কেন্দ্রপাড়া, কটক, পুরী-সহ ওড়িশার বিভিন্ন এলাকায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন