Hathras Rape Case

শুধু হাথরস নিয়ে কেন এত শোরগোল? প্রশ্ন অমিত শাহের

এই সূত্রে পুলিশ বাহিনীতে আরও সংস্কারের প্রসঙ্গ উঠলে শাহ মেনে নেন, অবশ্যই তার প্রয়োজনীয়তা আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২০ ০৪:০৬
Share:

প্রতীকী চিত্র।

হাথরসে দলিত-কন্যার নির্যাতন ও হত্যার মামলায় থানা স্তরে গাফিলতি হয়েছিল বলে মেনে নিয়েও যোগী আদিত্যনাথের সরকারকে ক্লিনচিট দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার এক সাক্ষাৎকারে তিনি বলেন, “থানা স্তরে কিছু অফিসার মামলাটি মিসহ্যান্ডল করেছিল। তবে রাজ্য সরকারের তরফে কোনও গাফিলতি নেই। আমি মনে করি, বিশেষ তদন্তকারী দল গড়ে যোগী সরকার ঠিক কাজই করেছিল। তারা পূর্ণাঙ্গ তদন্ত করে রিপোর্টও দিয়েছে। তার ভিত্তিতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”

Advertisement

এই সূত্রে পুলিশ বাহিনীতে আরও সংস্কারের প্রসঙ্গ উঠলে শাহ মেনে নেন, অবশ্যই তার প্রয়োজনীয়তা আছে। এরই সঙ্গে তাঁর পাল্টা প্রশ্ন, “ধর্ষণ তো হাথরসেও হয়, রাজস্থানেও হয়। শুধু হাথরস নিয়ে কেন এত শোরগোল?” কিন্তু হাথরসে যে ভাবে রাতের অন্ধকারে দলিত-কন্যার দেহ পুড়িয়ে দেওয়া হল, তা নিয়ে কী বলবেন? এই প্রশ্নে অমিতের জবাব, “সিট তদন্ত করছে।

কয়েক জন অফিসারকে ইতিমধ্যে বদলিও করা হয়েছে। আর এখন তো তদন্তের ভার সিবিআইয়ের হাতে। এ সব নিয়ে কারও রাজনীতি করা উচিত নয়।”

Advertisement

আরও পড়ুন: ভোটের মতো গুরুত্বে টিকা বিলি: মোদী

আরও পড়ুন:পরিবার রাজের গ্রাসে সব দল: নড্ডা​

এ দিনের সাক্ষাৎকারে লাদাখ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “ভারতের সেনা যে কোনও পরিস্থিতির জন্য সদা প্রস্তুত। চিনকে এক ইঞ্চি জমিও ছাড়বে না ভারত।” তবে সমস্যা সমাধানে দু’দেশের সেনাবাহিনী ও কূটনীতিকদের মধ্যে যে আলোচনা চলছে, সে কথাও উল্লেখ করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন